Breaking News

সেরা ক্যামেরা অ্যাপ ২০২২ | Best Camera Software Android

বর্তমান সময়ে আমরা অনেকটাই ছবি প্রেমিক এবং ভাল ছবি তুলতে চাই। ‍কিন্তু ভাল ছবি তুলতে অনেকেই সক্ষম নই। কেননা ভাল ছবি তোলার জন্য অবশ্যই সেরা ক্যামেরা অ্যাপ ব্যবহার জরুরি।

প্রযুক্তির ছোয়ায় এখন অধিকাংশ মানুষের হাতে রয়েছে স্মার্টফোন। আর এসকল স্মার্ট ফোনের অন্যতম ও আকর্ষনীয় ফিচার হলো এর ক্যামেরা। যার কারণে সকলেই কম বেশি ছবি তুলে থাকি বা ছবি তুলতে পছন্দ করি।

কিন্তু সমস্যা হলো আমাদের অধিকাংশ মোবাইলে ডিফল্ট হিসেবে যেই ক্যামেরা অ্যাপটি থাকে এটিতে ছবি তোলার জন্য পর্যাপ্ত ফিচার যুক্ত থাকে না। যেসকল ফিচার থাকে তা খুবই সামান্য। তাই আমাদের প্রয়োজন হয়ে থাকে থার্ড পার্টি বা অন্য ক্যামেরা অ্যাপ ব্যবহার করার।

অধিকাংশ মোবাইল ফোনে কিছু ফিচার থাকলেও সেগুলোর ব্যবহার আমরা জানিনা। কিংবা ব্যবহার বিধি কিছুটা জটিল। তাই বাধ্য হয়েই আমাদেরকে সহজ ও সেরা ক্যামেরা অ্যাপ খুঁজতে হয়।

আরও পড়ুন- Infinix Note 12 Full Phone Specifications

ইন্টারনেটে আমরা অনেকেই সার্চ করে থাকি ’’সেরা ক্যামেরা অ্যাপ’’ বা ’’Best Camera Software’’ এরকম অনেক কিছু লিখে। এসকল মাধ্যম থেকে আমরা অনেক অ্যাপ ডাউনলোড করলেও সেটি নিয়ে সন্তুষ্ট হতে পারিনা। ফলে কিছুদিন ব্যবহার করার পর সেটি ডিলেট করে দিতে হয়।

তাই, সকলের সুবিধার জন্য আজকের আর্টিকেলে আমরা বাছাই করা ’’সেরা ক্যামেরা অ্যাপ’’ সম্পর্কে আলোচনা করবো। উল্লিখিত অ্যাপ সমূহ অনেকে ছবি প্রেমিগনই ব্যবহার করছে এবং তারা নিজেদের প্রত্যিাশিত ফলাফলও পেয়েছে। আশা করছি আজকের ’’সেরা ক্যামেরা অ্যাপ’’ সমূহ আপনারও পছন্দের বাহিরে যাবে না।

আরও পড়ুন- সেরা ভিডিও এডিটিং অ্যাপস

সেরা ক্যামেরা অ্যাপ ২০২২

প্রথমেই বলে নিচ্ছি, সেরা ক্যামেরা অ্যাপ মানে এই নয় যে, একজন কালো মানুষকে সাদা চকচকে করে তুলবে। কিংবা একটি অসুন্দর দৃশ্যকে জনপ্রিয় দৃশ্যে পরিণত করবে। সেরা ক্যামেরা অ্যাপ সমূহের মধ্যে কিছু অতিরিক্ত প্রয়োজনীয় ফিচার বা ইফেক্ট রয়েছে যা আপনার ছবিকে অনেকটাই আকর্ষণীয় ও সকলের নিকট গ্রহনযোগ্য হিসেবে উপস্থাপন করবে।

বিভিন্ন অ্যাপের বিজ্ঞাপনে দেখবেন যে, একটি সাধারণ ছবিকে মুহূর্তেই অসাধারণ ছবিতে পরিবর্তন করে দিচ্ছে। এটি কিন্তু সম্পূর্ণ সত্য নয়। তবে পুরোপুরি মিথ্যেও নয়। যদি আপনি ভাল কোনো অ্যাপের মাধ্যমে ছবি তুলতে পারেন এবং অ্যাপে থাকা ইফেক্ট সমূহের সঠিক ব্যবহার করতে জানেন তাহলে অবশ্যই যেকোনো সাধারণ ছবিকে অনেকটাই আকর্ষণীয় করে তুলতে পারবেন।

কিন্তু এর মানে এই নয় যে, তাদের অ্যাপ ব্যবহার করে ছবি তুললেই ফেয়ার এন্ড লাভলি কিংবা ম্যাক্স ফেয়ারনেসের মতো এক উজ্জ্বল ছবি পাবেন। এসকল অ্যাপ অনেকটাই তাদের প্রতি মানুষদেরকে আগ্রহী করার জন্য এই ধরনের বিজ্ঞাপন ব্যবহার করে থাকে।

মোট কথা হলো, ভাল মানের ছবি তুলতে হলে আপনাকে ভাল মানের একটি ক্যামেরা অ্যাপ ব্যবহার করে ছবি তুলতে হবে। অ্যাপস-এ থাকা ইফেক্ট সমূহের ব্যবহার জানতে হবে এবং ছবিটি তোলার সময় অবশ্যই ভালভাবে তুলতে হবে। মানে ছবি তোলার টেকনিক প্রয়োগ করতে হবে।

এমনকি মোবাইলের ক্যামেরাও ভাল ক্যাপাবিলিটি থাকা লাগবে। নয়তো সেরা ক্যামেরা অ্যাপ, সেরা ইফেক্ট ব্যবহার করেও প্রত্যাশিত ফলাফল পাওয়া যাবে না।

বিশেষ দ্রষ্টব্যঃ- আপনাদের সুবিধার্তে ও আর্টিকেলের সৌন্দর্য্য রক্ষার্তে সকল সেরা ক্যামেরা অ্যাপস সমূহের ডাউনলোড লিংক আর্টিকেলটির শেষাংশে দেওয়া রয়েছে।

1. Google Camera

ইন্টারনেট জগৎ এর অনেকটা অংশই Google দখল করে রেখেছে। আর গুগল এর অধিকাংশ পণ্যের মান অনেক ভাল। সুতরাং বলাই যায় গুগল কতৃক এই Google Camera অ্যাপটি আমাদের জন্যও ভাল কিছু নিয়ে অপেক্ষা করছে।

অ্যাপটিতে Portrait, Night Sight, এবং video stabilization ইত্যাদি বিভিন্ন মুড ব্যাবহার করে অসাধারণ ছবি তুলতে পারবেন। তাছাড়া অল্প আলোতেও ভাল ছবি দিতে সক্ষম এই অ্যাপটি। এটিতে রয়েছে সুপার রেজুলেশন ও ভাল কোয়ালিটি ছবি তোলার সক্ষমতা। এক কথায় বলতে গেলে অনেক জনপ্রিয় এই গুগল ক্যামেরা অ্যাপটি।

এই অ্যাপটি সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করার সুবিধা থাকলেও সকলের জন্য এটি প্রযোজ্য নয়। অর্থাৎ এটি গুগল এর পিক্সেল ডিভাইস (Android 11 বা তার থেকে ওপরের OS version) ব্যতীত অন্য কোনো এন্ড্রয়েড ফোনে ব্যবহার করা যায় না। তবে, গুগল ক্যামেরা অ্যাপ এর এপিকে সাইডলোড করার মাধ্যমে অ্যাপটি ব্যবহার করা যাবে।

আরও পড়ুন- মোবাইল দিয়ে টাকা ইনকাম করার সহজ কিছু উপায়

2. Open Camera

সেরা ক্যামেরা অ্যাপ

গুগল ক্যামেরা যারা ব্যবহার করতে পারছেন না আপনাদের জন্য রয়েছে এই Open Camera. এটি শুধুমাত্র ছবি তোলার জন্য নয়। অনেক ভিডিও তৈরি কারীগন বা ইউটিউবারগনও এটিকে ভিডিও রেকর্ডিং অ্যাপস হিসেবে ব্যবহার করে থাকে। আমি নিজেও এটি ব্যবহার করছি।

এটির অন্যতম একটি ভাল সুবিধা হলো আপনার মোবাইলের ক্যামেরার কোয়ালিটি অপেক্ষাকৃত কিছুটা খারাপ বা লো-কোয়ালিটির হলেও এটি আপনাকে ভাল মানের ছবি দিতে সক্ষম। অনেক ফটোগ্রাফারও এটিকে ব্যবহার করে থাকে।

Open Camera অ্যাপটির সুবিধাসমূহঃ-

  • সম্পূর্ণ ফ্রিতে ও কোনো রকম এড বিহীন এটি ব্যবহার করতে পারবেন। অনেকটা মোবাইলের ডিফল্ট অ্যাপ এর মতো।
  • অ্যাপটি সাধারণ হলেও এটিতে রয়েছে হাজারও ফিচার সংবলিত। বলা যায়, মরিচ ছোট হলেও ত্যাজ বেশি অনেকটা ওরকম।
  • অ্যাপটির মাধ্যমে এইচিডি কোয়ালিটিতে ভিডিও রেকর্ড করার সুবিধা রয়েছে পাশাপাশি ভিডিও রেকর্ডিং অবস্থায় ছবি তোলারও সুযোগ রয়েছে।
  • এছাড়া এটিতে পাবেন এক্সটার্নাল মাইক্রোফোন সাপোর্ট, নয়েজ রিডাকশন ফিচার, এইচডিআর, এক্সপোজার ব্র‍্যাকেটিং ও অটোফোকাস এর মতো পাওয়ারফুল সব ফিচার।
  • তাছাড়া আরও রয়েছে Scene modes, color effects, white balance, ISO, exposure compensation/lock, selfie with screen flash ইত্যাদি এই ধরণের অ্যাডভান্সড ফিচারস।
  • এটির ফ্যাশ ডিটেকশন ফিচারটি কোনো নির্দিষ্ট দৃশ্য বা মানুষের অংশকে ছবি কিংবা ভিডিওতে বিশেষভাবে ফোকাশ করতে সাহায্য করে।

সর্বোপরি, একজন ফটোগ্রাফার হিসেবে যেসকল টার্ম ও ইফেক্ট এর প্রয়োজন রয়েছে সবকিছুই রয়েছে এই অ্যাপটিতে। যদি আপনি এরকম কোনো ক্যামেরা অ্যাপ খুঁজেন যেখানে প্রচুর এডভান্স ফিচারস রয়েছে তাহলে এই Open Camera অ্যাপটি সাজেশন হিসেবে উল্লেখ রইলো।

3. Cymera – Photo Editor Collage

Cymera অনেক পুরাতন একটি অ্যাপ। যার কারণে এটির ব্যবহারের সাথে সাথে জনপ্রিয়তাও অনেক। এটি মুলত একটি সেলফি অ্যাপ। সেলফি তোলার জন্য সকল প্রকার সুবিধা ও ইফেক্ট এর প্রতি গুরুত্ব দিয়েই তৈরি করা হয়েছে এই অ্যাপটি।

অ্যাপটিতে Real-time Selfie Filters, DSLR Blur Effect, Selfie filter & beauty makeup tool ইত্যাদি প্রচুর টুলস পাবেন। এছাড়াও, এর Professional beauty tools এর মাধ্যমে ছবিতে থাকা ব্যক্তিকে অধিক সুন্দর এবং আকর্ষণীয় করে তুলতে পারবেন।

পাশাপাশি অ্যাপটিতে রয়েছে অসংখ্য স্টিকার এর সুবিধা। যেগুলো ব্যবহার করে আপনি নিজের ছবিকে আকর্ষনীয় করে তুলতে পারবেন। এমনকি কলেজ ফটো তৈরির সুবিধাও দিবে এই অ্যাপ।

যারা সেলফি তুলতে বেশি পছন্দ করে থাকেন তাদের জন্য এই অ্যাপটি অনেক বেশি কার্যকরী হবে। সেলফি ফটোকে সুন্দরভাবে ফুটিয়ে তুলতে অ্যাপটিতে মেকআপ ফিল্টারও রয়েছে।

অ্যাপটিতে রয়েছে গার্ড ফিচার। যেটি ব্যবহার করে ছবির পজিশন ঠিক রাখতে পারবেন। ছবির সাইজ, লোকেশন যুক্ত করা সহ আরও অনেক ফিচার ব্যবহারের সুবিধা রয়েছে।

আরও পড়ুন- ইউটিউবের ভিডিও এসইও করার কিছু টিপস

4. Lightroom Photo & Video Editor

সেরা ক্যামেরা অ্যাপ

Lightroom Photo & Video Editor অ্যাপটিকে অনেকে Adobe Lightroom নামে চিনে থাকে। যারা কম্পিউটারের সাথে পরিচিত সকলেই Adobe কোম্পানি সম্পর্কে জানি। তাদের পণ্যের কোয়ালিটি সম্পর্কে বলার অপেক্ষা রাখে না। তাদের সকল পণ্যই সকলের জন্য অনেক উপকারী ও বেশ পাওয়ারফুল।

এটি মূলত একটি ফটো এডিটিং অ্যাপস। কিন্তু এই অ্যাপটিতে ক্যামেরা অপশনও রয়েছে। যেটি ব্যবহার করে অনেক ভাল ফটো পাওয়া যায়। বিশেষ করে, ফটো তোলার সময় বা পরে এটিতে থাকা ইফেক্ট এর প্রয়োগ করে আপনি ছবিকে আরও বেশি আকর্ষনীয় করে তুলতে পারবেন।

এটির মাধ্যমে আপনি অসাধারণ সেলফিও তুলতে পারবেন। এটিতে অসংখ্য ফিল্টার পাবেন যেমন- Portrait, Bloom, Pop Art, Spectrum ইত্যাদি। এটিতে থাকা Auto tone photo effects সেরা ফটো তুলতে অনেক সাহায্য করে।

তবে, অ্যাপটি ব্যবহার করতে হেলে আপনাকে গুগল বা ফেসবুক এর মাধ্যমে সাইন-আপ করে নিতে হবে। জাস্ট যেকোনো অপশনে ক্লিক করে সাইন-ইন করার পরই আপনি অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

5. Candy Camera – photo editor

মোবাইল ব্যবহার করেন ও ছবি তুলেন অথচ Candy Camera অ্যাপের নাম শুনেননি কিংবা ব্যবহার করেননি এরকম মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। এটি অনেক পুরাতন ও পরিচিত অ্যাপ।

যারা সেলফি লাভার হিসেবে প্রতিটি মূহুর্তকে স্মরণীয় করে রাখতে চান বা সোশ্যাল মিডিয়ায় নিজের অবস্থান, নিজের ফিলিংস, বন্ধুদের সাথে আড্ডা দেওয়া, নতুন কোনো জায়গায় ঘুরতে যাওয়া ইত্যাদি শেয়ার করতে চান তারা অনেকেই এই অ্যাপটি ব্যবহার করে থাকেন।

ব্যাক্তিগত ভাবে আমি নিজেও এই অ্যাপটি ব্যবহার করে থাকি। যদি আপনি অসাধারণ সেলফি তুলতে চান তাহলে এটি ব্যবহার করা বাধ্যতামূলক। এটিতে রয়েছে অসংখ্য ফিল্টার, যা ব্যবহার করে আপনার সেলফিকে ফুটিয়ে তুলতে পারবেন।

তবে, এটি অনেক ফাস্ট এডিটিং এর কাজ করে। অর্থাৎ প্রফেশনাল কোনো ফটোগ্রাফারের জন্য এটি ব্যবহার করা উচিত নয়। যদি আপান সাধারণভাবে স্বল্প সময়ে কোনো ছবিকে আকর্ষণীয় করে ফুটিয়ে তুলতে চান তাহলেই এটি ব্যবহার করতে পারেন।

সেরা ক্যামেরা অ্যাপ সমূহের ডাউনলোড লিংক

আরও কিছু বোনাস সেরা ক্যামেরা অ্যাপঃ-

শেষ কথাঃ- প্রিয় পাঠক, উপরেও বলা হয়েছে এবং আপনাদের সচেতনতার জন্য আবারও বলছি সেরা ক্যামেরা অ্যাপ মানেই এই নয় যে, আপনি যেকোনো মানের ক্যামেরা ব্যবহার করে ছবি তুলবেন, যেভাবে ইচ্ছা ছবি তুলবেন আর অ্যাপ সেটিকে আকর্ষর্ণীয় করে সাজিয়ে গুছিয়ে ফুটিয়ে তুলবে।

বিষয়টি মুটেও এরকম নয়, আপনি যদি আপনার হাতের মোবাইল ফোনের ডিফল্ট অ্যাপ ব্যবহার করে সঠিক টেককনিক প্রয়োগ করে ছবি তুলতে পারেন তাহলে সেটিও কিন্তু অনেক ভাল একটি ছবি হতে পারে।

ভাল ছবির জন্য প্রয়োজন ভালো মানের ক্যামেরা, ছবি তোলার জন্য দক্ষতা, আর সাধারণ কিছু টেকনিক প্রয়োগ করা। যেমন- দিনের বেলায় পর্যাপ্ত আলোতে ছবি তোলা, বাহিরে ছবি তুললে সূর্য্যের অবস্থানের দিকে খেয়াল রাখা ইত্যাদি।

তবুও আমরা চাই নিজেদের ছবিগুলো দেখতে অনেকটা চাকচিক্য ও সকলের নিকট পছনন্দের হয়ে উঠুক। এর জন্য আপনি অনেক ছবি তুলুন এবং ছবি গুলোর উপর স্টাডি করুন। কোন ছবিটি সুন্দর হয়েছে, কেনো হয়েছে, অন্যটি কেনো সুন্দর হয়নি, কিভাবে ক্যাপচার করলে সুন্দর হতে পারতো ইত্যাদি ইত্যাদি বিষয়।

এসকল বিষয়ে অভিজ্ঞ হবার পর আপনি যেকোনো ছবিকেই অসাধারণ করে তুলতে পারবেন। এবং প্রয়োজনে আরও বেশি আকর্ষনীয় করে তুলতে উপরোক্ত যেকোনো এক বা একাধিক ’’সেরা ক্যামেরা অ্যাপ’’ ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন- গুগল এডসেন্স থেকে টাকা আয় করার উপায়

বন্ধুরা, ’’সেরা ক্যামেরা অ্যাপ’’ আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোষ্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২২ | How to Open Upay Account

মোবাইল ব্যাংকিং সেবায় উপায় নতুন একটি মাধ্যম। যার কারণে অনেকেই উপায় একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *