Breaking News

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম | bkash Account Open 2023

বিকাশের নতুন আপডেটের মাধ্যমে এখন যে কেউ বিদেশ থেকে বিকাশ একাউন্ট খুলে ব্যবহার করতে পারবে এমনকি নিজ দেশে নিশ্চিন্তে টাকা পাঠাতে পারবে নিজের স্বজনদের কাছে। বিদেশ থেকে বিকাশ একাউন্ট খুলতে আজকের আর্টিকেলে আপনাকে স্বাগতম!

বাংলাদেশী প্রবাসীগণ সর্বদা চায় তাদের কষ্টার্জিত উপার্জনের টাকা প্রয়োজনের সময় নিজের পরিবার বা প্রিয়জনের নিকট দ্রুত ও নিরাপদে পৌছে দিতে। আর তারই পরিপ্রেক্ষিতে বাংলাদেশি লাখো প্রবাসী বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলা ও ব্যবহার করার ইচ্ছা প্রকাশ করে আসছে। অবশেষে তাদের সেই ইচ্ছার বাস্তবায়ন ঘটাতে বিকাশ সেই সুযোগটি নিয়ে এসেছে। বর্তমানে বাংলাদেশি প্রবাসীগণ বিদেশে অবস্থানরত থাকা অবস্থায় বিকাশ একাউন্ট খুলতে পারবেন এমনকি এটির মাধ্যমে কোনো ধরনের ঝামেলা বিহীন প্রয়োজনের সময় নিজ দেশে টাকা পাঠাতে পারবেন।

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়মঃ

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার জন্যে প্রথমে বিকাশ অ্যাপটি আপনার মোবাইলে ইনস্টল করে নিতে হবে। আপনাদের সুবিধাতে এন্ড্রয়েড এবং আইফোন উভয় ভার্সনের ডাউনলোড লিংক দেওয়া রইলো। অ্যাপটি ডাউনলোড ও ইনস্টলিং সম্পন্ন হবার পর ওপেন করুন এবং কিছু পারমিশন চাওয়া হবে সবগুলো পারমিশন দিয়ে নিবেন।

বিকাশ অ্যাপের প্রাইমারি ইন্টারফেস আসার পর লগ ইন/রেজিষ্ট্রেশন বাটনে ক্লিক করুন।

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

তারপর আপনার লোকেশন অনুযায়ী দেশের নাম ও দেশের মোবাইল নম্বরের কোড দেওয়া থাকিবে। আপনি কোডের বক্সে দেশের কোড ব্যতীত মোবাইল নম্বরের অন্যান্য ডিজিট বসিয়ে নিবেন। এক্ষেত্রে অবশ্যই মোবাইল নম্বরটি আপনার মোবাইলে সচল অবস্থায় থাকতে হবে। মোবাইল নম্বর বসানোর পর নিচ থেকে পরবর্তী ধাপে যেতে পরবর্তী বাটনে ক্লিক করুন।

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

তারপর আপনার দেওয়া মোবাইল নম্বরে ভেরিফিকেশন কোড পাঠানো হবে, কোডটি পেতে কিছু সময় অপেক্ষা করুন এবং কোড আসার পর ভেরিফিকেশন সম্পন্ন করতে নিচ থেকে নিশ্চিত করুন বাটনে ক্লিক করবেন। এক্ষেত্রেও কোনো ধরনের পারমিশন চাইলে পারমিশন দিয়ে নিবেন।

এবার আপনার প্রবাসী পরিচয় নিশ্চিত করার জন্য পাসপোর্টে থাকা দেশ ত্যাগকৃত সীলমোহর পেজটির ছবি আপলোড করতে হবে। অবশ্যই ছবিটি স্পষ্ট হতে হবে। ছবি আপলোড হবার পর নিচ থেকে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

তারপর বিকাশের সকল শর্তাবলি সমূহ চলে আসবে। অবশ্যই সঠিক  নিয়মে লেনদেন করতে ও নিরাপদ থাকতে শর্তসমূহ পড়ে নিতে পারেন। সকল নিয়ম-কানুন পড়ার সম্মতি জানাতে নিচ থেকে নিয়ম ও শর্তসমূহে সম্মত আছি বাটনে ক্লিক করুন।

আরও পড়ুন- BCS ক্যাডার কোন পদে কতটুকু সুবিধা ও অসুুবিধা

এবার আপনার জাতীয়তা ও অন্যান্য তথ্যের (৩টি) মাধ্যমে বিকাশ একাউন্ট খোলা সম্পন্ন করতে পারবেন। প্রথমে নিচ থেকে NID এর ছবি তুলুন বাটনে ক্লিক করুন। এক্ষেত্রেও যদি কোনো পারমিশন চাওয়া হয় তাহলে পারমিশন দিয়ে নিবেন।

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

তারপর আপনার NID এর প্রথম অংশের ছবি তুলুন এবং সাবমিট করুন বাটনে ক্লিক করুন। একই নিয়মে NID এর পিছনের অংশের ছবি তুলুন এবং সাবমিট করুন বাটনে ক্লিক করুন। ছবিগুলো অবশ্যই পর্যাপ্ত আলোতে উঠাতে হবে এবং যদি কোনো ছবি অস্পষ্ট বা কোনো সমস্যা থাকে তাহলে পুনরায় উঠিয়ে সাবমিট করে নিতে পারবেন।

এনআইডি কার্ডের ছবি সাবমিট করার পর আপনার এনআইডি কার্ড অনুসারে ব্যক্তিগত তথ্যসমূহ দেখতে পাবেন, সবকিছু নিজে যাচাই করে নিবেন এবং পরবর্তী বাটনে ক্লিক করন। তারপর ব্যক্তিগত আরও কিছু তথ্য সাবমিট করতে হবে যেমন: আপনি পুরুষ বা মহিলা, আপনার আয়ের উৎস, মাসিক আয়ের পরিমাণ ও পেশা ইত্যাদি। এসকল তথ্য পূরণ করার পর নিচ থেকে পরবর্তী বাটনে ক্লিক করুন। 

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

এবার পরবর্তী ধাপে আপনার সদ্য সেলফি ও স্ক্যানিং সম্পন্ন করতে হবে। ছবি তোলার ক্ষেত্রে কিছু দিক-নির্দেশনা থাকবে সেগুলো পড়ে নিবেন তারপর ছবি তুলতে নিচ থেকে ছবি তুলুন বাটনে ক্লিক করুন। তারপর মোবাইলের ক্যামেরা ওপেন হবে এবং আপনার সেলফি ও স্ক্যানিং সম্পন্ন করুন।

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

ছবি তোলার কাজ শেষ হবার পর আপনার আবেদনটি পর্যালোচনা টিমের নিকট চলে যাবে এবং আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আপনাকে নিশ্চিত করা হবে। তবে, এক্ষেত্রে ৪৮ ঘণ্টা অপেক্ষা করার প্রয়োজন হয় না। আপনার প্রদত্ত সকল তথ্যাবলি সঠিক ও স্পষ্ট থাকলে ২ থেকে ৫ মিনিটের মধ্যেই আপনাকে নিশ্চিত করে দিবে।

আরও পড়ুন- ঔষধ ছাড়া স্বাস্থ্য ভাল রাখার ২০টি কার্যকরী উপায়

নিাশ্চতকরণ ম্যাসেজ পাবার পর বিকাশ একাউন্টের পিন নম্বর সেট করতে হবে। সরাসরি পিন সেট-আপ পেজে চলে যাবেন। আর যদি নতুনভাবে আবারও প্রথম পেজে নিয়ে যাওয়া হয় তাহলে পুনরায় মোবাইল নম্বর ও ভেরিফিকেশন কোডের মাধ্যমে পিন সেট-আপ পেজে চলে আসতে পারবেন। পিন সেট-আপ পেজে নতুন বিকাশ পিন সেট-আপ করার জন্য গুরুত্বপূর্ণ কিছু দিক-নির্দেশনা দেওয়া থাকবে, অবশ্যই সেগুলো পড়ে নিবেন এবং বিকাশ একাউন্টের জন্যে ৫ সংখ্যার একটি পিন নম্বর সেট-আপ করে নিবেন। নিরাপত্তার সুবিধার্তে পিন নম্বরটি দুইবার বসাতে হবে তারপর কনফার্ম করুন বাটনে ক্লিক করুন।

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

সর্বশেষ আপনার একাউন্টে লগ-ইন করার জন্য মোবাইল নম্বর এবং পিন নম্বর বসিয়ে বিকাশ একাউন্টে লগ-ইন করতে পারেন। তারপর আপনার নাম ও ছবি চাওয়া হতে পারে ইচ্ছে হলে দিতে পারেন অথবা  পরে করুন বাটনে ক্লিক করতে পারেন। সবশেষে আপনার বিকাশ একাউন্টের হোম পেজ দেখতে পারবেন এবং হোম পেজে থাকা সকল ফিচার ব্যবহার করে বিকাশ সেবাসমূহ গ্রহণ করতে পারেন।

বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

 

 

বর্তমানে যেসকল দেশ থেকে বিকাশ একাউন্ট খোলা ও ব্যবহার করা যাবে তা হলোঃ

যুক্তরাজ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইতালি, কাতার, ওমান, দক্ষিণ কোরিয়া, কুয়েত, বাহরাইন ও দক্ষিণ আফ্রিকা।

বিকাশ সম্পর্কে আরও তথ্য বা যেকোনো প্রয়োজনে তাদের হেল্পলাই নম্বর ১৬২৪৭ এবং অনলাইন সেবা নিতে বিকাশ লাইভ চ্যাট ব্যবহার করতে পারেন।

➥ বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার ভিডিওঃ

শেষ কথাঃ- প্রিয় পাঠক, আশা করছি বিদেশ থেকে বিকাশ একাউন্ট খোলার সঠিক নিয়মটি সম্পূর্ণভাবে বুঝতে পেরেছেন। উপরোক্ত নিয়মানুসারে এখনই একটি বিকাশ একাউন্ট খুলে নিয়ে নিজ প্রয়োজনে বিকাশের সকল প্রকার পরিষেবা গ্রহণ করতে পারেন।

’’বিদেশ থেকে বিকাশ একাউন্ট’’ আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোষ্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

2 comments

  1. আমার সিম রেজিস্ট্রার আছে নি
    আমি সিম বিকাশ করতাম
    বিকাশ একাউন্ট খুলতাম
    আপনারা আমাকে সহযুতা করতে পারেন

    • জ্বি, অবশ্যই। আমাদের সাথে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করতে পারেন: +8801902-308636

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *