Breaking News

ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার সেরা প্ল্যাটফর্ম | The Best Free Website Building Platform

নতুন ব্লগার বা ই-কমার্স ব্যবসায়ীগন প্রথমাবস্থায় ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার উপায় সম্পর্কে জানতে অনেক আগ্রহী হয়ে থাকে। অনেকে ব্লগিং বা ওয়েবসাইট সম্পর্কে প্রাথমিক ধারণা অর্জন করতে কিংবা অনেকে ব্লগিং করে টাকা আয় করার জন্যও ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে চায়।

একটা সময় অনেকের ধারণা ছিল যে, ওয়েবসাইট তৈরি করতে হলে বিভিন্ন বিষয়ের কোডিং জানার পাশাপাশি অনেক টাকা খরচ করতে হয়। কিন্তু এই ধারণা-টি বর্তমান সময়ের জন্য প্রযোজ্য নয়। কেননা, বর্তমানে কোনো ধরনের কোডিং জ্ঞান ছাড়াও যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। এটি শুধুমাত্র সম্ভব হয়েছে CMS (Content Management System) সফটওয়্যার এর কল্যাণে।

CMS সফটওয়্যার হলো এমন কিছু ওয়েবসাইট তৈরির প্ল্যাটফর্ম যেখানে শুধুমাত্র Drag & Drop করে এবং কোনো ধরনে কোডিং ব্যবহার ব্যাতীত খুব সহজেই যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করা যায়। যেমন- WordPress, Blogger, Webbly, Wix ইত্যাদি।

তবে, সকল CMS সফটওয়্যার এর মাধ্যমে কোডিং ছাড়া ওয়েবসাইট তৈরি করা গেলেও সম্পূর্ণ ফ্রিতে ওয়েবসাইট তৈরি করাার সুবিধা পাবেন না। ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার জন্য কিছু কিছু ভিন্ন প্ল্যাটফর্ম রয়েছে যা আজকের আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন।

যদি আপনি ব্লগিং থেকে টাকা আয় করতে চান এবং এই সেক্টরে সম্পূর্ণ নতুন হয়ে থাকেন, কিংবা প্রথমাবস্থায় ব্লগিং সেক্টরে টাকা খরচ না করে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করে ব্লগিং সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে চান তাহলে আজকের ’’ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার সেরা প্ল্যাটফর্ম’’ আর্টিকেলে স্বাগতম!

আরও পড়ুন- অনলাইন ইনকাম সম্পর্কে আমাদের কিছু ভুল ধারনা

ফ্রিতে ওয়েবসাইট তৈরির প্ল্যাটফর্মঃ-

প্রযুক্তির উন্নয়নের ধারাবাহিকতায় বর্তমানে ফ্রিতে ওয়েবসাইট তৈরির অসংখ্য প্ল্যাটফর্ম তৈরি হয়েছে। অনেকেই এত সব প্ল্যাটফর্মের মাঝে সিদ্ধান্ত গ্রহণে বিপাকে পড়েন কোনটি নিজের জন্য উত্তম হতে পারে।

ওয়েবসাইট জগতে যতগুলো ফ্রি ওয়েবসাইট তৈরির সফটওয়্যার রয়েছে তার মধ্য থেকে আমারা সেরা ৫টি প্ল্যাটফর্ম বাছাই করেছি। আশা করছি, এসকল সফটওয়্যার ব্যবহার করে আপনি খুবই সহজে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে সক্ষম হবেন।

তবে, মূল আর্টিকেলে প্রবেশ করার পূর্বে বলে নিচ্ছি, যেহেতু আমরা ফ্রিতে ওয়েবসাইট তৈরির প্ল্যাটফর্ম ব্যবহার করে ওয়েবসাইট বিল্ড করবো কাজেই সুযোগ-সুবিধার দিক থেকে কিছু সীমাবদ্ধতা অবশ্যই মেনে নিতে হবে।

ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার সেরা প্ল্যাটফর্মঃ-

যেহেতু সকলের প্রয়োজনীয়তা ও কাজের ধরণে ভিন্নতা রয়েছে তাই ধারাবাহিকভাবে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার প্ল্যাটফর্মগুলোর সুবিধা ও অসুবিধা সহ বিস্তারিত উল্লেখ করা হলো।

1. Google Blogger দ্বারা ফ্রিতে ওয়েবসাইট তৈরিঃ-

ফ্রিতে ব্লগ সাইট খোলার নিয়ম

Google Blogger হচ্ছে গুগল এর নিজস্ব ওয়েবসাইট তৈরির সফটওয়্যার। যেটি ২০০৩ সালে আত্মপ্রকাশ করে। এটির মাধ্যমে খুবই সহজে মোবাইল কিংবা কম্পিউটার যেকোনো ডিভাইস ব্যবহারকারী ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে সক্ষম।

শুধুমাত্র একটি জিমেইল একাউন্ট ব্যবহার করে ওয়েবসাইট খোলার সহজ উপায় এর কারণে এটি অনেক বেশি জনপ্রিয়তা লাভ করেছে। বিশেষ করে, এটি গুগল এর প্রডাক্ট হবার কারণে সকল ব্যবহারকারীদের নিকট পরিপূর্ণ আস্থা অর্জন করতে পেরেছে।

তাছাড়া এটির মাধ্যমে ফ্রিতে ওয়েবসাইট তৈরির আরও অনেক সুবিধা রয়েছে। যথা-

১. ওয়েবসাইট এর জন্য টাকা খরচ করে ডোমেইন ক্রয় করতে হবে না। গুগল তাদের Blogspot.com থেকে একটি সাবডোমেইন ফ্রিতে প্রোভাইড করে থাকে।

২. এমনকি আনলিমিটেড মেয়াদ এর জন্য সম্পূর্ণ ফ্রিতে ১৫ জিবি হোস্টিং ব্যবহার করার সুযোগ পাবেন।

৩. এটির মাধ্যমে আপনি নতুন ওয়েবসাইট বিল্ডার হিসেবে মানসম্মত অনেক ভাল একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

৪. গুগল এর Blogspot.com ওয়েব হোস্টিংটি খুবই শক্তিশালী এবং ফাস্ট সার্ভার। যার ফলে আপনার ওয়েবসাইট এর স্পিড অনেক ফাস্ট হবে। সেই সাথে ওয়েবসাইটে অর্গানিক ভিজিটর পাবার জন্য এই প্ল্যাটফর্ম-টি অনেক বেশি এসইও ফ্রেন্ডলি।

৫. এটি গুগলের প্রডাক্ট হবার কারণে সহজে এটিতে ‍গুগল এডসেন্স যুক্ত করতে পারবেন এবং গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন।

৬. ওয়েবসাইট-এর সকল ধরনের রিপোর্ট দেখার জন্য গুগল এনালাইটিক্স যুক্ত করতে পারবেন ও পোস্ট ও পেজ সমূহ সার্চ রেংকিং-এ আনার জন্য সার্চ কন্সোল একাউন্ট যুক্ত করতে পারবেন।

৭. অন্যান্য যত ফ্রি ওয়েবসাই তৈরির প্ল্যাটফর্ম রয়েছে, সকল প্ল্যাটফর্ম থেকে আপনি শুধুমাত্র ফ্রি হোস্টিং পাবেন কিন্তু টাকা খরচ করে ডোমেইন ব্যবহার করতে হবে কিংবা হোস্টিং-এ অনেক সীমাবদ্ধতা থাকবে। অপরদিকে Google Blogger-এ ডোমেইন ও হোস্টিং এক সাথে সম্পূর্ণ ফ্রিতে পাবেন।

৮. অন্যান্য পেইড ওয়েবসাইট বিল্ড প্ল্যাটফর্মে এসইও সহ আরও অন্যান্য যত সেটিংস রয়েছে তার অধিকাংশ সেটিংস আপনি Blogger-এ ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

৯. ওয়েবসাইট-কে ডিজাইন করার জন্য ফ্রিতে টেমপ্লেট বা থিম পাবেন ও থিম সমূহ কাস্টমাইজ করার সুবিধা পাবেন। এমনকি ইচ্ছে হলে আপনি কাস্টম থিমও ব্যবহার করতে পারেবেন। তাছাড়া যদি আপনার Html বা CSS কোডিং সম্পর্কে ধারণা থাকে তাহলে কোডিং এর মাধ্যমে ওয়েবসাইট-কে আরও সুন্দরভাবে ডিজাইন করতে পারবেন।

১০. Google Blogger-এ আরও একটি অন্যতম সুবিধা হলো যেকোনো সময় আপনি কাস্টম ডোমেইন যুক্ত করতে পারবেন।

সর্বোপরি, এটি গুগল এর প্রডাক্ট হবার কারণে ওয়েবসাইট-এর নিরাপত্তা রক্ষার জন্য এটি সবচেয়ে বেস্ট একটি মাধ্যম।

আরও পড়ুন- ফ্রিতে ব্লগ সাইট খোলার নিয়ম (গুগল ব্লগার এর মাধ্যমে)

বিভিন্ন ধরনের ‍সুবিধা থাকা স্বত্তেও এর কিছু অসুবিধা রয়েছে। যথা-

১. এটি সস্পূর্ণ ফ্রি সার্ভিস হবার কারণে এডভান্স লেভেলের কোনো সুবিধা পাওয়া যায় না। যেমন এফিলিয়েট মার্কেটিং বা ই-কমার্স বিজনেস এর জন্য প্রফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা এর দ্বারা সম্ভব হয় না।

২. অন্যান্য প্রিমিয়াম প্ল্যাটফর্ম দিয়ে তৈরি ওয়েবসাইটে কোনো ধরনের সমস্যা হলে অনেক সময় প্লাগইন এর মাধ্যমে তা সমাধান করা সম্ভব হয়। কিন্তু Google Blogger-এ প্লাগইন ব্যবহার করার কোনো সুযোগ নেই, তাই কোনো ধরনের সমস্যা হলে তা সমাধান করার জন্য কোডিং জানা বাধ্যতামূলক হয়ে পড়ে।

৩. Google Blogger-এর মাধ্যমে তৈরি ওয়েবসাইটে যদি গুগল এডসেন্স এর মাধ্যমে মনিটাইজেশন চালু করে টাকা আয় করেন তাহলে আপনার আয় কৃত টাকার চেয়ে কিছু টাকা কম পাবেন। যেহেতু গুগলের সার্ভিস ব্যবহার করছেন, এই কারণে আপনার টাকা থেকে গুগল কিছু টাকা রেখে দিবে। তবে, সেটির পরিমাণ খুবই অল্প।

2. WordPress দ্বারা ফ্রিতে ওয়েবসাইট তৈরিঃ-

ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার আরও একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হলো wordpress. এটি মূলত CMS (Content Management System) সফটওয়্যার। বর্তমান বিশ্বে প্রায় ৪৩ শতাংশ ওয়েবসাইট এই wordpress এর মাধ্যমে তৈরি হয়ে থাকে।

WordPress এর দু’টি ভার্সন রয়েছে। যথা-

  1. wordpress.org
  2. wordpress.com

WordPress.org এর কারণেই ওয়েবসাইট তৈরিতে ওয়ার্ডপ্রেস এতো বেশি জনপ্রিয়। কেননা এটিতে নিজের ডোমেইন ও হোস্টিং ব্যবহার করে সম্পূর্ণ নিজের মতো করে কোডিং ব্যাতীত ওয়েবসাইট তৈরি করা যায়। এমনকি যেকোনো কাজকে আরও সহজ করার জন্য অসংখ্য ফ্রি প্লাগিন ব্যবহার করার সুযোগ রয়েছে।

তবে, কোনো পরিমাণ টাকা খরচ না করে সম্পূর্ণ ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে হলে আপনাকে wordpress.com এই ফ্রি ভার্সন-টি ব্যবহার করতে হবে।

এটিতে আপনাকে একটি ফ্রি সাব-ডোমেইন দেওয়া হবে। আপনার ওয়েবসাইটের সাব-ডোমেইন-টি bondhu24.wordpress.com এরকম হবে। পাশাপাশি দেওয়া হবে ৩ জিবি ফ্রি স্টোরেজ, যা হোস্টিং হিসেবে ব্যবহার করতে পারবেন। সেই সাথে আরও পাবেন ফ্রি থিম ও ব্যাসিক কাস্টমাইজ করার সুবিধা।

তবে, ফ্রি ভার্সনেও কিছু সীমাবদ্ধতা বা অসুবিধা রয়েছে। প্রথমতো আপনার ওয়েবসাইটের নিচে বা ফুটারে wordpress এর একটি বিজ্ঞাপণ বা ব্যানার দেখানো হবে।

পরবর্তী সময় কখনও যদি আপনি কোনো কাস্টম ডোমেইন বা থিম কিংবা কোনো প্লাগিন ব্যবহার করতে ইচ্ছুক হোন তাহলে, আপনাকে পেইড প্ল্যান ক্রয় করতে হবে। এমনকি কখনও গুগল এডসেন্স ব্যবহার করতে পারবেন না। যদি ব্যবহার করতে চান তাহলে আপনাকে wordpress.org ভার্সনে শিফট হতে হবে।

অতএব, যদি আপনি কেবল মাত্র ওয়েবসাইট তৈরি ও ওয়েবসাইটে কাজ করার নিয়মাবলি শিখতে চান তাহলেই wordpress এর ফ্রি ভার্সনটি আপনার জন্য সহায়ক হতে পারে। তবে, ফ্রিতে ওয়েবসাইট খুলে টাকা আয় করার জন্য এটি সাজেস্টেড নয়।

আরও পড়ুন- ছাত্র জীবনে টাকা আয় করার সেরা উপায়

3. Google Sites দ্বারা ফ্রিতে ওয়েবসাইট তৈরিঃ-

অনেকে google sites-কে গুগল ব্লগার মনে করে থাকে। কিন্তু এটি গুগল-এর সার্ভিস হলেও গুগল ব্লগার থেকে সম্পূর্ণ ভিন্ন। তবে, ফ্রিতে ওয়েবসােইট তৈরিতে এটিও অনেক ভাল একটি প্ল্যাটফর্ম।

এই google sites ২০০৮ সালে যাত্রা শুরু করে। কিন্তু শুরুর দিকে তাদের সার্ভিস খুব বেশি একটা ভাল ছিল না। পরবর্তীতে ২০১৬ সালের শেষের দিকে গুগল নতুন ভার্সন নিয়ে আবারও যাত্রা শুরু করে এবং এর পর থেকেই তাদের জনপ্রিয়তা বৃদ্ধি পেতে থাকে।

তবে, এই প্ল্যাটফর্ম থেকে আপনাকে কোনো ডোমেইন দেওয়া হবে না। এক্ষেত্রে আপনাকে অন্য কোনো ডোমেইন কোম্পানি থেকে ডোমেইন ক্রয় করতে হবে। কিন্তু ফ্রিতে ১৫ জিবি হোস্টিং ব্যবহার করতে পারবেন। যা সত্যিই অসাধারণ।

Google sites ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করা এতো বেশি সহজ যে, যে কেউ খুবই সহজে কোনো ধরনের কোডিং ব্যাতীত অল্প সময়ে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। তবে, প্রফেশনাল কোনো ওয়েবসাইট তৈরি করার জন্য এটি মোটেই পারফেক্ট প্ল্যাটফর্ম নয়।

তবে, দ্রুত সময়ে কোনো ইভেন্ট বা কোনো পেশার জন্য পোর্টফোলিও অথবা ছোট কোনো প্রজেক্টের কাজের জন্য এটি অসাধারণ একটি প্ল্যাটফর্ম। পাশাপাশি এই প্ল্যাটফর্মের মাধ্যমে তৈরি ওয়েবসাইটে সহজেই গুগল এর অন্যান্য অ্যাপ যুক্ত করতে পারবেন। এমনকি গুগল এনালাইটিক্সও যুক্ত করার সুযোগ রয়েছে।

তাছাড়া এই প্ল্যাটফর্মের আরও একটি সুবিধা হলো এসকল ওয়েবসাইটে আপনি গুগল এডসেন্স যুক্ত করে টাকা আয় করতে পারবেন। এমনকি গুগল তাদের সার্ভিস ব্যবহার করার জন্য কোনো ধরনের বিজ্ঞাপণ ব্যবহার করে না।

গুগল সাইটস ও গুগল ব্লগার; দু’টি গুগলের সার্ভিস হলেও উভয়ের মাঝে অন্যতম একটি পার্থক্য হলো, গুগল ব্লগারে আপনি ড্রাগ এন্ড ড্রপ সুবিধা পাবেন না। ফলে ওয়েবসাইট ডিজাইন বা কাস্টমাইজ করতে কিছুটা কষ্টকর মনে হতে পারে। অপরদিকে গুগল সাইটস ড্রাগ এন্ড ড্রপ করার সুবিধা পাবেন।

সর্বোপরি, যদি আপনি অল্প সময়ে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে এটি আপনার জন্য বেস্ট একটি মাধ্যম হতে পারে। এমনকি এটিকে আরও আপডেট করার জন্য গুগল প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন- ফেসবুক পেজ থেকে টাকা আয় করার উপায়

4. Wix দ্বারা ফ্রিতে ওয়েবসাইট তৈরিঃ-

ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার জন্য গুগল ব্লগারের পরেই wix এর অবস্থান। এটি একটি ক্লাউড ভিত্তিক ওয়েব ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম। বর্তমান সময়ে সমগ্র বিশ্বে প্রায় ১৬০ মিলিয়নের চেয়ে আরও বেশি ওয়েবসাইট wix এর মাধ্যমে তৈরি রয়েছে।

Wix মূলত তুলনামূলকভাবে ছোট ওয়েবসাইট তৈরি কিংবা নতুনদের জন্য বেস্ট একটি প্ল্যাটফর্ম। অন্যান্য সাইটের পাশাপাশি wix এর মাধ্যমে মোবাইল ফোন ব্যবহার করেও ওয়েবাসইট তৈরি করা সম্ভব এবং পরবর্তীতে কাজ চালানোও যায়।

Wix-এর জনপ্রিয়তার অন্যতম কারণ হলো এর আকর্ষণীয় টেমপ্লেট বা থিম। শুধুমাত্র ড্রাগ এন্ড ড্রপ করে নিজের মতো কাস্টমাইজ করার সুযোগ রয়েছে। ফলে যে কেউ এর মাধ্যমে প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে সক্ষম।

Wix-এ আপনাকে একটি ফ্রি সাব-ডোমেইন দেওয়া হবে। তবে, তাদের এই সাব-ডোমেইন নিয়ে অনেকেই অসন্তুষ্ট। সেই সাথে দেওয়া হবে ৫০০ এমবি স্টোরেজ ও ব্যান্ডইউথ। যার ফলে বড় কোনো ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয় না বা ওয়েবসাইটে বেশি কিছু ফাইল আপলোড করা যায় না।

Wix এর দু’টি ভার্সন রয়েছে। যথা-

  1. একটি সম্পূর্ণ ফ্রি ভার্সন।
  2. অন্যটি পেইড ভার্সন।

ফ্রি ভার্সনের মাধ্যমে ওয়েবসাইট তৈরি করলে তাদের নিজস্ব একটি বিজ্ঞাপণ দেখানো হবে। তাছাড়া এটিতে আপনি গুগল এডসেন্স বা অন্য কোনো কোম্পানির বিজ্ঞাপণ ব্যবহার করতে পারবেন না। বিজ্ঞাপণ ব্যবহার করতে হলে আপনাকে পেইড ভার্সন ব্যবহার করতে হবে।

সর্বোপরি, wix এর নিকট অনেক সুন্দর ও ভাল মানের কিছু থিম পাবেন যা ব্যবহার করে যেকোনো ধরনের ছোট ওয়েবসাইট তৈরি, ছোট বিজনেস, অনলাইন স্টোর অথবা ব্যক্তিগত পোর্টফোলিও তৈরি করে নিতে পারবেন। যদি আপনি অল্প সময়ে ও ফ্রিতে ওয়েবাসাইট তৈরি করতে চান তাহলে এটি আপনার জন্য সাজেস্টেড হতে পারে।

5. Weebly দ্বারা ফ্রিতে ওয়েবসাইট তৈরিঃ-

Weebly দ্বারা ফ্রিতে ওয়েবসাইট তৈরি

ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার আরও একটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে weebly বা উইবলি। এটিও অনেকটা wix এর মতো সার্ভিস প্রদান করে। তবে, দু’য়ের মাঝে কিছুটা পার্থক্যও রয়েছে। বর্তমান সময়ে প্রায় ৪ কোটি ওয়েবসাইট বিল্ড করা রয়েছে এই weebly এর মাধ্যমে।

এটিতেও ড্রাগ এন্ড ড্রপ সুবিধাটি রয়েছে। ফলে যেকোনো সাধারণ ব্যবহারকারী কোনো ধরনের কোডিং জ্ঞান ব্যাতীত সম্পূর্ণ ওয়েবসাইট তৈরি করে নিতে সক্ষম। Weebly-তে বিভিন্ন ধরনের টেমপ্লেট সহ অন্যান্য ফিচার রয়েছে যা, গ্রাহকদের জন্য অনেক বেশি হেল্পফুল।

বিশেষ করে, অনলাইন বিজনেস ক্যাটাগরির ওয়েবসাইট তৈরিতে এটি অনেক বেশি কার্যকরী। এখানে এরকম কিছু ফিচার রয়েছে যা ই-কমার্স বা বিজনেস ম্যানদের জন্য অনেক বেশি প্রয়োজনীয়। তাছাড়া গুগল এনালাইটিক্স, এসইও টুলস ব্যবহার করার সুবিধা তো রয়েছেই।

Weebly-এর অন্যতম একটি সুবিধা হলো এটির সাব-ডোমেইনটি wix এর চেয়ে অনেক সুন্দর। যদি আপনি bondhu24 নামে একটি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে আপনার ওয়েবসাইটরে এড্রেস বা ডোমেইন লিংক হবে bondhu24.weebly.com তবে, এখানেও আপনাকে ৫০০ এমবি স্টোরেজ দেওয়া হবে।

Weebly-এরও দু’টি ভার্সন রয়েছে। একটি প্রিমিয়াম ও অন্যটি সম্পূর্ণ ফ্রি ভার্সন। তবে, ফ্রি ভার্সনে আপনার সাইটে তাদের নিজস্ব বিজ্ঞাপণ দেখানো হবে। তাছাড়া ফ্রি ভার্সনে আপনি কোনো কাস্টম ডোমেইন ব্যবহার করতে পারবেন না।

সুতারাং যদি আপনি সুন্দর একটি সাব-ডোমেইন ব্যবহার করে ছোট কোনো ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে weebly.com প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন- ওয়েবসাইট তৈরির আগে যেই বিষগুলো জানা উচিৎ

শেষ কথাঃ- প্রিয় পাঠক, ’’ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার সেরা প্ল্যাটফর্ম’’ আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার সেরা প্ল্যাটফর্ম কোনটি হবে এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারবেন এবং সহজে ওয়েবসাইট তৈরি করতে সক্ষম হবেন।

উপরোক্ত প্ল্যাটফর্মের মাধ্যমে ওয়েবসাইট তৈরি বা কাস্টমাইজেশনে কোনো ধরনের সমস্যা মনে হলে আমাদের কমেন্টস করে জানাতে পারেন অথবা ইউটিব থেকে টিউটরিয়াল দেখার সাজেস্ট রইলো।

সর্বোপরি যদি আপনি প্রফেশানল মানের কোনো ওয়েবসাইট সম্পূর্ণ ফ্রিতে তৈরি করতে চান তাহলে ‍গুগল ব্লগার আপনার জন্য বেস্ট একটি মাধ্যম হতে পারে। অপরদিকে প্রিমিয়াম কোনো ওয়েব বিল্ডার প্ল্যাটফর্ম ব্যবহার করতে চাইলে ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারেন।

’’ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার সেরা প্ল্যাটফর্ম’’ সম্পর্কিত ইনফরমেটিভ এই আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোষ্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

টিকটক ভিডিও ডাউনলোড করার উপায়

টিকটক ভিডিও ডাউনলোড করার উপায় ওয়াটারমার্ক ছাড়া | Tiktok Video Download

অনেকেই বিভিন্ন প্রয়োজনে টিকটক ভিডিও ডাউনলোড করার উপায় খুঁজে থাকেন বা ডাউনলোড করে থাকেন। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *