Breaking News

ফেসবুক প্রফেশনাল মুড বিস্তারিত | Facebook Professional Mode

মেটা বা ফেসবুক কোম্পানি অনেক বড় একটি আপডেট নিয়ে এসেছে যা ’’ফেসবুক প্রফেশনাল মুড’’ (Facebook Professional Mode) নামে পরিচিত। বলা হচ্ছে, এই আপডেটের ফলে প্রতিটি ফেসবুক একাউন্ট, ফেসবুক পেজ এর মতো দেখা যাবে এবং ফেসবুক একাউন্ট বা প্রোফাইল থেকেও টাকা আয় করা যাবে।

অতএব, ফেসবুক প্রফেশনাল মুড মূলত কি, এটি কিভাবে চালু করতে হবে, এটির কি কি সুবিধা বা অসুবিধা রয়েছে এবং কিভাবে টাকা আয় করা যাবে ইত্যাদি সবকিছু জানতে আজকের আর্টিকেলে আপনাকে স্বাগতম!

ফেসবুক প্রফেশনাল মুড কি?

ফেসবুক প্রফেশনাল মুড মূলত ফেসবুকের একটি নতুন আপডেট। ফেসবুক কোম্পানি গত ডিসেম্বর ২০২১ ইং সালে এ সম্পর্কে তাদের ওয়েবসাইটে বার্তা প্রকাশ করেন।

ইন্সটাগ্রাম একাউন্টে যেমনি Cretore Mode + Business Mode আছে, তেমনি ফেসবুক একাউন্টেও এই প্রফেশনাল মুড চালু করা হয়েছে। এটি এক প্রকার ফেসবুক প্রোফাইলকে পেজে পরিবর্তন করা। অর্থাৎ ফেসবুক পেজে আমরা যেসকল টুলস দেখতে পাই, ফেসবুক প্রফেশনাল মুড চালু করার ফলে প্রোফাইলেও সেরকম টুলস দেখা যাবে।

এটি প্রয়োগ করার মাধ্যমে ফেসবুক একাউন্টের লুক পরিবর্তন হবে। দেখতে অনেকটা ফেসবুক পেজ এর মতো মনে হবে। এমনকি ফেসবুক পেজ থেকে যেমনি টাকা আয় করা যায়, ফেসবুক একাউন্টকে প্রফেশনাল মুডে পরিবর্তন করেও টাকা আয় করা যাবে। তবে, অবশ্যই ফেসবুক পেজ ও প্রোফাইলের মধ্যে কিছুটা পার্থক্য থাকবে।

আরও পড়ুন- ইউটিউব থেকে টাকা আয় কিভাবে

ফেসবুক প্রফেশনাল মুড কিভাবে চালু করতে হয়?

প্রথমতো এই ফিচারটি অনেকের জন্য প্রযোজ্য হলেও অনেকের একাউন্টেও নাও থাকতে পারে। সেক্ষেত্রে তাদেরকে অপেক্ষা করতে হবে। ধীরে ধীরে সকল একাউন্টেই এই ফিচারটি সচল করে দেওয়া হবে। এটি চালু বা এনাবল করার জন্য নির্দিষ্ট কোনো শর্ত পূরণ বা সেটিংস নেই।

যারা এই ফিচারের জন্য প্রযোজ্য বা যেসকল একাউন্টে এই ফিচারটি চালু করা হয়েছে তাদের নিকট ফেসবুক থেকে ইতিমধ্যে নটিফিকেশন পাঠানো হয়েছে। নটিফিকেশন চেক করুন এবং সেখান থেকে Turn on অপশনে ক্লিক করে ফেসবুক প্রফেশনাল মুড চালু করে নিতে পারেন।

তবে, যদি আপনি নটিফিকেশন নাও পেয়ে থাকেন বা নটিফিকেশনটি ডিলেট করে ফেলেন সেক্ষেত্রেও কোনো সমস্যা নেই। যদি আপনার একাউন্ট ফেসবুক প্রফেশনাল মুড এর জন্য প্রযোজ্য হয়ে থাকে তাহলে একাউন্টের প্রোফাইল থেকে থ্রি ডট বা ম্যানু অপশনে ক্লিক করুন।

ফেসবুক প্রফেশনাল মুড

তারপর নিচের দিকে লক্ষ করুন Turn on professional mode একটি অপশন রয়েছে, সেটিতে ক্লিক করুন।

ফেসবুক প্রফেশনাল মুড

এখানে আপনি ফেসবুক প্রফেশনাল মুড সম্পর্কে কিছু নির্দেশনা পাবেন। ইচ্ছে হলে পড়ে নিতে পারেন। এবার Turn on বাটনে ‍ক্লিক করে বেক চলে আসুন এবং প্রোফাইলটিকে ‍রিলোড করুন। ব্যাস কাজ শেষ।

ফেসবুক প্রফেশনাল মুড

এবার খেয়াল করুন আপনার একাউন্টের অনেক কিছুই পরিবর্তন হয়ে গেছে। এখানে সবচেয়ে মজার বিষয় হলো View tools নামে একটি অপশন পাবেন যেখানে আপনার একাউন্টের এনালাইটিক্স রিপোর্ট দেখতে পারবেন।

ফেসবুক প্রফেশনাল মুড

মানে আপনার কোন পোস্টটি কতটি ভিউস পেয়েছে, আপনার অনুসারীরা কোন ধরনের পোস্টের প্রতি আগ্রহী, এমনকি পূর্বের তুলনায় বর্তমানে আপনি কেমন সাড়া পাচ্ছেন ইত্যাদি বিষয়গুলো দেখতে পারবেন।

ফেসবুক প্রফেশনাল মুড এর আরও একটি সুবিধা হলো আপনি যেকোনো সময় এটি বন্ধও করে দিতে পারবেন। বন্ধ করতে চাইলে একাউন্টের প্রোফাইলে প্রবেশ করুন। পূর্বের মতো ম্যানু অপশনে ক্লিক করুন এবং নিচ থেকে Turn off professional mode এটিতে ক্লিক করুন।

তবে, ফেসবুক প্রফেশনাল মুড চালু করার পর নিজ ইচ্ছায় বন্ধ করলে পরবর্তীতে চালু করার সুযোগ পাবেন-কি পাবেন-না, সেটি নিশ্চিত নয়।

ফেসবুক প্রফেশনাল মুড থেকে টাকা আয় কিভাবে?

আমরা সকলেই জানি যে, ফেসবুক পেজ ও গ্রুপ থেকে টাকা আয় করা যায়। বর্তমানে যেহেতু ফেসবুক নিজ থেকে প্রতিটি একাউন্টে প্রফেশনাল মুড নিয়ে এসেছে এবং ফেসবুক নিজেও ঘোষনা করেছে যে, ফেসবুক ব্যবহারকারীদের টাকা আয় করার সুযোগ তৈরিতে এই আপডেট করা হয়েছে সুতরাং প্রফেশনাল মুড ব্যবহার করে টাকা আয় করা যাবে সেটি নিয়ে অবকাশ নেই।

তবে, পেজ কিংবা গ্রুপ থেকে টাকা আয় করার জন্য যেমনি কিছু শর্ত উল্লেখ রয়েছে। তেমনি ফেসবুক একাউন্ট থেকেও টাকা আয় করতে হলে কিছু শর্ত পূরণ করতে হবে। কিন্তু ফেসবুক নিজে এখনও পর্যন্ত এই ব্যাপারে তেমন কোনো কিছুই প্রকাশ করে নি।

তবে, ফেসবুক প্রোফাইল থেকে টাকা আয় করতে হলে Reels-এ ভিডিও আপলোড করতে হবে। একটা সময় মনিটাইজেশন চালু করতে পারলে, ভিডিওতে বিজ্ঞাপন দেখানো হবে এবং এভাবেই টাকা আয় করা যাবে।

আরও পড়ুন- ফেসবুক প্রোফাইল থেকে টাকা আয় করার উপায়

ইতিমধ্যে ইন্ডিয়াতে এই Reels-এ ভিডিও আপলোড করে টাকা আয় করা শুরু হয়েছে। তবে, বাংলাদেশে এখনও অবধি চালু হয়নি। আশা করা যাচ্ছে, অতি দ্রুত এর আপডেট প্রকাশ করা হবে।

ফেসবুক Reels কি?

ফেসবুক Reels হলো মজাদার এবং অনুপ্রেরণাদায়ক ছোট ভিডিও যা সঙ্গীত, অডিও, এআর ইফেক্ট, টেক্সট ওভারলে এবং আরও অনেক কিছু নিয়ে গঠিত এবং আপনি এখন আপনার মোবাইল ডিভাইসে Facebook অ্যাপে সেগুলি তৈরি করতে পারেন! এসকল ভিডিও গুলোর সময় হবে সর্বোচ্চ ৬০ সেকেন্ড বা ১ মিনিট।

টিকটক এবং ইউটিউবে আমরা যেসকল শর্ট ভিডিও দেখে থাকি। ফেসবুক ‍রিলস-এ একইভাবে এই ধরনের ভিডিও আপলোড করা যাবে।

হয়তো আমরা অলরেডি জানি যে, শর্ট ভিডিও তৈরিতে টিকটক ভাল একটি মার্কেট দখল করে নিয়েছে। একইভাবে ইউটিউবও এই শর্ট ভিডিও প্ল্যাটফর্ম চালু করেছে। এরই ধারাবাহিকতায় ফেসবুকও এবার শর্ট ভিডিও আপলোড করার সুযোগ দিবে যা রিলস নামে পরিচিত হবে।

যদিও বর্তমানে অনেকেই স্টরিতে এই ধরনের শর্ট ভিডিও আপলোড করে থাকে। তবে, স্টরির পরিবর্তে রিলস-এ আপলোড করার বিনিময়ে টাকা আয় করা যাবে।

আরও পড়ুন- ফেসবুক থেকে টাকা আয় করার উপায়

ফেসবুক প্রফেশনাল মুড চালু করার সুবিধা ও অসুবিধাঃ-

ফেসবুক প্রফেশনাল মুড চালু করার কোনো অসুবিধা না থাকলেও এর সুবিধা রয়েছে অনেক। যেমনঃ-

  • সাধারণত পূর্বের তুলনায় আপনার প্রোফাইলটি দেখতে অনেক সুন্দর লাগবে।
  • যদি আপনি কন্টেন্ট ক্রিয়েটর হোন তাহলে অতি সহজেই টাকা আয় করতে পারবেন।
  • আপনার একাউন্টের উন্নতি ঘটবে অতি দ্রুত ইত্যাদি ইত্যাদি।
ফেসবুক প্রফেশনাল মুড
প্রফেশনাল মুড চালু থাকা অবস্থায় অন্য কেউ ভিজিট করলে যেমন দেখা যাবে।

ফেসবুক প্রফেশনাল মুড সম্পর্কে ফেসবুক নিজে যা উল্লেখ করেছেঃ-

আমরা চাই যে, নির্মাতারা Facebook-এ তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছান এবং এর অর্থ হলো আপনাকে অর্থ উপার্জনের উপায় এবং অন্তর্দৃষ্টি প্রদান করা যাতে আপনি বুঝতে পারেন কোন ধরনের পোস্ট আপনার সম্প্রদায় বা অনুসারীরা পছন্দ করছে কিংবা চাচ্ছে।

উল্লেখ যোগ্যভাবে, ফেসবুক প্রফেশনাল মুড এর সাথে উপলব্ধ প্রথম নগদীকরণ বিকল্পগুলির মধ্যে একটি হলো রিলস প্লে বোনাস প্রোগ্রাম। যা যোগ্য নির্মাতাদের তাদের যোগ্যতা অর্জনকারী রিলের মতামতের উপর ভিত্তি করে বোনাস উপার্জন করতে দেয়া হবে।

আগ্রহী নির্মাতারা আরও জানতে সাইন আপ করতে পারেন এবং রিলস তৈরির সেরা অনুশীলনগুলি শিখতে আমাদের মেটা ফর ক্রিয়েটর ব্লগে যেতে পারেন।

প্রফেশনাল মুডে পোস্ট এক্সেস, অডিয়েন্স এবং প্রোফাইল ইনসাইট করার মতো করে খুলে দেওয়া হয়। যা আপনি Page Today অপশন থেকে খুঁজে পেতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার পোস্টের মোট শেয়ার, প্রতিক্রিয়া এবং মন্তব্য দেখতে পারবেন এবং সময়ের সাথে সাথে আপনার অনুসরণকারীদের বৃদ্ধি পর্যালোচনা করতে পারবেন।

একবার আপনি আপনার প্রোফাইলের জন্য পেশাদার মোড চালু করলে, যে কেউ আপনাকে অনুসরণ করতে পারবে এবং তাদের ফিডে আপনার সর্বজনীন সামগ্রী দেখতে পারবে। তবে আপনি কোন সামগ্রী ভাগ করেন তা কে দেখবে তার নিয়ন্ত্রণে থাকবেন৷ এর মানে আপনি সর্বজনীন আপডেটগুলি ভাগ করতে পারেন, বা আপনার বন্ধুদের সাথেও সামগ্রী ভাগ করার সিদ্ধান্ত নিতে পারেন৷

➤ ফেসবুক প্রফেশনাল মুড সম্পর্কে বিস্তারিত আরও জানতে- ক্লিক করুন

প্রিয় পাঠক, ’’ফেসবুক প্রফেশনাল মুড’’ সম্পর্কে আরও কিছু জানার প্রয়োজন হলে আমাদেরকে কমেন্টস করে জানাতে পারেন। আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোষ্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর উপায়

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর উপায় | How to Increase Instagram Followers

প্রত্যেক ইনস্টাগ্রাম ব্যবহারকারীই তার একাউন্টে ফলোয়ার বৃদ্ধি করতে চান। কিন্তু ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর নিয়ম না …

5 comments

  1. Bangladesh a ki karo professional mood chalu hoiasa?
    Most important akta bisoy amr jana drkr, account a auto follower nawa thakle ki professional mood chalu hba?

    • জ্বি, বাংলাদেশে প্রফেশনাল ‍মুড চালু রয়েছে। তবে এখনও পর্যন্ত টাকা আয় করার সুযোগ-সুবিধা পাওয়া যায় নি।
      ফেসবুকে অটো ফলোয়ার নেওয়া থাকলেও যদি পলিসিগত কোনো সমস্যা না থাকে তাহলে প্রফেশনাল ‍মুড চালু করা যাবে।

  2. আমি যদি টিকটক থেকে কোন ভিডিও ডাউনলোড করে ফেসবুক রিলসে আপলোড করি,তাহলে কি টাকা ইনকামের জন্য মনিটাইজেশন অন হবে?

    • ফেসবুক মনিটাইজেশন এর মাধ্যমে টাকা আয় করতে মনিটাইজেশন রুলস সমূহ পড়ার অনুরোধ করছি। টিকটক থেকে ডাউনলোডকৃত ভিডিওর মাধ্যমে টাকা আয় করা সঠিক উপায় নয়।

  3. প্রফেশনালে বায়ো শু করানো যাবে কিনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *