Breaking News

ঝকঝকে সাদা দাঁত পাবার উপায় ঘরোয়া পদ্ধতিতে | Bondhu24

সুন্দর হাঁসির বিনিময়ে যেকোনো কিছু সহজেই অর্জন করা যায়। কিন্তু এই সুন্দর হাঁসির জন্য অবশ্যই ঝকঝকে সাদা দাঁত থাকা বাঞ্চনীয়। ঝকঝকে সাদা দাঁত মানেই মন ভোলানো হাঁসি। আর কারো মন ভোলানে মানেই তার নিকট নিজেকে পছন্দের পাত্র হিসেবে স্থান করে নেওয়া।

কিন্তু অনেক সময় আমাদের জীবন-যাপন আর কিছু বদ-অভ্যাসের কারণে দাঁতে হলদেভাব চলে আসে। সাধারণত দাঁতের অযত্ন, অসেচতনতা, পানির আয়রন, মদ্যপান, ধুমপান, ইত্যাদি বিভিন্ন কারণে দাঁত হলদে হয়ে থাকে বা ঝকঝকে সাদা ভাব থাকে না।

দাঁতের সুস্থতা ও ঝকঝকে সাদা দাঁত পাবার জন্য দাঁতের প্রতি সচেতনতার পাশাপাশি প্রতি বছর ডেন্টিসের নিকট যাবার প্রয়োজন হয়ে থাকলেও আমরা অনেকেই এই বিষয়ের প্রতি উদাসীন। এর কারণে আমরা প্রত্যক্ষভাবে কোনো ধরনের সমস্যা বুঝতে না পারলেও পরোক্ষভাবে আমাদেরকে বিভিন্ন সমস্যা বা রোগের সম্মুখীন হতে হয়।

তবে, ঝকঝকে সাদা দাঁতের জন্য সবচেয়ে বেশি জরুরি হলো সচেতনতা। প্রতিনিয়ত কিছু অভ্যাসের বিনিময়ে আমাদের দাঁতের সৌন্দর্য্য ধরে রাখা সম্ভব। তাহলে চলুন আজকের আর্টিকেলের মাধ্যমে কিছু ঘরোয়া উপায় জেনে নিই যেগুলোর মাধ্যমে নিজের সুস্থতা, দাঁতের সৌন্দর্য্য ও প্রাণবন্ত হাঁসি ফিরিয়ে আনতে অনেক বেশি উপকারে আসবে।

আরও পড়ুন- ঔষধ ছাড়া স্বাস্থ্য ভাল রাখার ২০টি কার্যকরী উপায়

ঝকঝকে সাদা দাঁত পাবার উপায় ঘরোয়া পদ্ধতিতেঃ-

ঝকঝকে সাদা দাঁত পাবার জন্য অনেক ঘরোয়া উপায় রয়েছে। তবে, আমরা কিছু সহজ, জনপ্রিয় ও কার্যকরী উপায় নিচে ‍উল্লেখ করার চেষ্টা করলাম। আশা করছি প্রত্যেকেই এসকল উপায় অবলম্বন করে উপকৃত হবেন।

লেবু বা লেবুর রসঃ-

যেহেতু লেবু একটি সহজলভ্য ফল; তাই প্রথমেই এটি সম্পর্কে আলোচনা করা যাক। লেবু যেকোনো দাগ দূর করতে অধিক বেশি কার্যকরী ভূমিকা রাখে। হয়তো আপনি কাপড় পরিষ্কার করার ডিটারজেন্ট পাউডার বা ময়লা দূর করার জন্য ব্যবহৃত সাবানে ’’লেবুর শক্তি’’ শব্দটির সাথে পরিচিত।

মূলত যেকোনো ময়লা বা দাগ দূর করতে লেবু অনেক বেশি শক্তিশালী। তাই দাঁতে কোনো ধরনের দাগ থাকলে সেটি দূর করতেও লেবু ব্যবহার করা যেতে পারে।

এক চিমটি লবণ ও কয়েক ফোঁটা লেবুর রস এক সাথে মিশ্রণ করে দাঁত মাজলে দাঁত অনেক বেশি পরিষ্কার হয়। তাছাড়া লেবুর রসের সাথে বেকিং সোডাও ব্যবহার করা যেতে পারে। এমনকি লেবুর খোসা ব্যবহার করে দাঁত স্ক্রাবিং করতে পারেন।

সাধারণত লেবুর রসের মিশ্রনকে টুথ পেস্ট এর ন্যায় ব্যবহার করতে পারেন। অপরদিকে লেবুর ছোলা অথবা লেবুর ছোট অংশ হাতে নিয়ে ৫-৬ মিনিট দাঁতে ঘষতে থাকুন। তারপর কুলি করে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন পূর্বের তুলনায় আপনার দাঁত অনেক বেশি ঝকঝকে হয়ে উঠবে। তাছাড়া টুথ ব্রাশে পেস্ট এর সাথে কয়েক ফোঁটা লেবুর রসও ব্যবহার করতে পারেন।

তবে, লেবুতে এক প্রকার সাইট্রিক এসিড থাকে; যা দাঁতের হলদে ভাব দূর করার পাশাপাশি কিছুটা ক্ষতিকরও বটে। কাজেই এই এসিডিক উপাদান খুব বেশি ব্যবহার করা যাবে না কিংবা নিজ অবস্থানভেদে সাবধানে ব্যবহার করতে হবে।

আরও পড়ুন- জীবনের জন্য ক্ষতিকর কিছু কাজ

কমলার খোসাঃ-

লেবুর মতো কমলাও একটি সহজলভ্য ফল। ঝকঝকে সাদা দাঁত পেতে কমলার খোসাও জাদুর মতো কাজ করে।

কমলা ব্যবহার করার পর সাধারণত আমরা সেই ছোলা সমূহ ফেলে দিই। কিন্তু এই ছোলা ব্যবহার করে আপনি দাঁতের উজ্জলতা বৃদ্ধি করতে পারেন। কমলার খোসার ভিতরের সাদা অংশে অ্যালবেডোতে লিমোনিন থাকে। লিমোনিন হচ্ছে ন্যাচারাল সলভেন্ট ক্লিনার এবং প্রকৃতপক্ষে তা দাঁত সাদা করতে বিভিন্ন পণ্যে বাণিজ্যকভাবে ব্যবহার করা হয়ে থাকে।

এটিতে লেবুর ন্যায় ক্ষতিকর এসিড খুবই কম। তাই অনায়েসেই আপনি ঝকঝকে সাদা দাঁত পেতে এটি ব্যবহার করতে পারেন। কমলার খোসা আপনি যেকোনো সময় ব্যবহার করতে পারেন। ছোলার সাদা অংশকে দাঁতের সাথে ঘষুন এবং কয়েক মিনিট ঘষার পর মুখ ধুয়ে ফেলতে পারেন।

কলার খোসাঃ-

লেবু বা কমলার ন্যায় কলার খোসাও দাঁত সাদা করায় অনেক বেশি কার্যকরী ভুমিকা রাখে। সাধারণত লেবু, কমলা ও কলার খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ডি লিমোনিন থাকে। এই দুই উপাদান দাঁতের হলুদ ভাব দূর করে দাঁতকে অনেক বেশি ঝকঝকে করে তুলতে পারে।

বিশেষ করে পরিপুষ্ট ও পাকা কলার খোসা ফেলে না দিয়ে খোসার সাদা অংশের মাধ্যমে দাঁতকে প্রতিদিন কয়েক মিনিট ঘষুন ও তারপর মুখ ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন চলমান রাখতে পারলে সাত দিনের মধ্যেই আপনি কাঙ্খিত ফলাফল পাবেন।

আরও পড়ুন- ছাত্র জীবনে টাকা আয় করার সেরা উপায়

বেকিং সোড বা পাউডারঃ-

বেকিং সোডা এক প্রকার বায়ো কার্বোনেট। এটি ঝকঝকে সাদা দাঁত তৈরি করতে অনেক বেশি কার্যকরী। জার্নাল অফ দ্যা আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন এর গবেষণা থেকে প্রকাশ করা হয়েছে যে, দাঁত ঝকঝকে সাদা করার অন্যতম উপায় হলো বেকিং সোডা। এটি ঝকঝকে সাদা দাঁতের পাশাপাশি দাঁতে থাকা ব্যাকটেরিয়ার বিরুদ্ধেও লড়াই করে।

প্রতিদিন ব্যবহৃত যেকোনো টুথ পেস্ট এর সাথে কিছু পরিমাণ বেকিং সোডা নিয়ে সাধারণভাবে দাঁত মাজলেই দাঁত পরিষ্কার ও সাদা হয়ে উঠবে। কোনোধরনের পেস্ট ব্যতীতও শুধুমাত্র সোডা ব্যবহার করে দাঁত ব্রাশ করা যেতে পারে। তবে, সোডা কিছুটা অমসৃণ হয়ে থাকে। তাই এটি ব্যবহার করার সময় সামান্য পানি দিয়ে ভিজিয়ে নিতে পারেন কিংবা সাথে পেস্ট ব্যবহার করতে পারেন।

খাওয়া ও পান করার পর দাঁত পরিষ্কার বা ব্রাশ করুনঃ-

সাধারণত কোনো কিছু খাবারের পর দাঁতের মধ্যে স্টেইন পড়ে। এটি স্বাভাবিকভাবেই আমরা বুঝতে পারি যে, খাবারের ছোট ছোট অংশ দাঁতের বিভিন্ন ফাঁকা জায়গায় আটকে থাকে। আর এর ফলেই দাঁত সহজে নষ্ট হয় কিংবা মুখ থেকে গন্ধ আসতে পারে।

কাজেই উত্তম উপায় হলো যেকোনো কিছু খাবারের পর ভালভাবে দাঁত পরিষ্কার করা। সম্ভব হলে খাবারের কমপক্ষে ৩০-৪০ মিনিট পর ব্রাশ করা। যদিও এটি সর্বদা সম্ভব হয়ে উঠে না। তবে যতটুকু সম্ভব এটি মেনে চলার চেষ্টা করুন। কমপক্ষে খাবারের পর ভালভাবে কুলি করে মুখ ও দাঁত পরিষ্কার করা অবশ্যই প্রয়োজন।

আরও পড়ুন- সবসময় খুশি থাকার উপায় ১০টি কার্যকরি টিপস

কিছু খাবার পরিহার করাঃ-

অনেকেই অতিরিক্ত পরিমাণে চা-কফি পান করে থাকি। তাছাড়া অনেকেই অতিরিক্ত পরিমাণে কোল-ড্রিংকস এ আসক্ত। এসকল খাবার যতটুকু সম্ভব পরিহার করতে হবে। এগুলো শুধুমাত্র দাঁতের জন্য পরিহার নয় বরং সর্বদা সুস্থ থাকার জন্য এই ধরনের খাবার যতটুুকু সম্ভব পরিহার করা উচিত।

অনেকে রয়েছেন নিয়মিত ধুমপান, মদ্যপান ইত্যাদির সাথে জড়িত। এসকল খাবারের কারণে আমাদের দাঁতের উপর এক ধরনের স্টেইন পড়ে। প্রথমাবস্থায় দাঁত হলদে হয়। তারপর ধীরে ধীরে তা দাঁতকে নষ্ট করতে শুরু করে। সুতরাং ঝকঝকে সাদা দাঁত পেতে হলে অবশ্যই এই ধরনের ক্ষতিকর খাবার পরিহার করা বাঞ্চনীয়।

নারিকেল তেলঃ-

ঝকঝকে সাদা দাঁত পেতে নারিকেল তেল ব্যবহার করা যেতে পারে। বহু মানুষ দাঁতের উজ্জলতা বৃদ্ধি করতে এই নারিকেল তেল ব্যবহার করে থাকেন। নারিকেল তেলের পরিবর্তে জলপাই এর তেলও ব্যবহার করা যেতে পারে।

নারিকেল তেল মাউথওয়াশ হিসেবে ব্যবহার করতে পারেন। পাশাপাশি টুথব্রাশে পেস্ট এর সাথে কয়েক ফোঁটা তেল ব্যবহার করতে পারেন। তাছাড়া সুতি কাপড়ের মধ্যে কয়েক ফোঁটা তেল নিয়ে দাঁতের সাথে ঘষতে পারেন।

অ্যাপেল সিডার ভিনিগারঃ-

অ্যাপেল সিডার ভিনিগার শুধুমাত্র দাঁতের জন্যই নয় বরং স্বাস্থ্যের জন্যও অনেক বেশি উপকারী। বিশেষ করে এতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এর গুণ দাঁতের হলদেভাব দূর করতে সাহায্য করে থাকে।

এটিকে আপনি মাউথওয়াশ হিসেবে ব্যবহার করতে পারেন। ২০০ মিলিমিটার পানির সাথে  দুই চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে সেটি দিয়ে ৩০ সেকেন্ড কুলকুচি করুন।

তবে, খুব বেশি ভিনিগার ব্যবহার করা যাবে না, অপরদিকে ৩০ সেকেন্ড এরও বেশি কুলি করা যাবে না। ভিনিগার এর মধ্যে অ্যাসিডিক থাকে যা অতিরিক্ত ব্যবহার করলে ক্ষতির সম্ভাবনা থেকে যায়।

আরও পড়ুন- জীবন বদলে দেবার গল্প | একটি কালো ছেলে

শেষ কথাঃ- প্রিয় পাঠক, ঝকঝকে সাদা দাঁত শুধুমাত্র সৌন্দর্য্যের জন্য নয় বরং নিজের সুস্থতার জন্যও জরুরি একটি বিষয়। তাই আশা করছি উপরোক্ত উপায় অবলম্বনের মাধ্যমে দাঁতের সঠিক যত্নের প্রতি আমরা গুরুত্ববান হতে পারবো।

উপরোক্ত উপায় সমূহের মূল কথা হলো দাঁতের প্রতি যত্নশীল হওয়া। দাঁতের প্রতি সঠিকভাবে যত্নশীল হতে পারলে এমনিতেই আমাদের দাঁত সুন্দর ও ঝকঝকে হয়ে উঠবে। পাশাপাশি আমরা নিজেরাও সুস্থ্য থাকতে পারবো।

তবে, সাধারণত আমরা অনেকেই এই ভুলটি করে থাকি যে, রাতের বেলায় দাঁত ব্রাশ না করে ঘুমিয়ে থাকি এবং ঘুম থেকে জেগে সকাল বেলায় দাঁত ব্রাশ করি। এটি করার কারণে আমারা নিজেরাই নিজেদের দাঁতের ও স্বাস্থ্যের ক্ষতি করছি।

মূলত দাঁতের সঠিক যত্নে; রাতের বেলা দাঁত ব্রাশ করা আবশ্যক। তাই আজ থেকে রাতের খাবারের কমপক্ষে ৪০ মিনিট পর দাঁত ব্রাশ করার অভ্যাস গড়ে তুলুন। সম্ভব হলে রাতের বেলা দাঁত ব্রাশ করার পর দিনের বেলায়ও একবার ব্রাশ করার চেষ্টা করুন।

আরও একটি কথা, ঝকঝকে সাদা দাঁত পাবার জন্য উপরোক্ত একাধিক উপায় এক সাথে প্রয়োগ করা থেকে বিরত থাকুন। ঘরোয়া উপায়ে দাঁতের সমস্যা সমাধান না হলে অবশ্যই ডেন্টিসের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।

’’ঝকঝকে সাদা দাঁত পাবার উপায়’’ আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোষ্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

১০০টি ইংরেজি কমন ডায়লগ

১০০টি ইংরেজি কমন ডায়লগ ; যা নিত্যদিন ব্যবহারযোগ্য

আজকের আর্টিকেলে ১০০টি ইংরেজি কমন ডায়লগ নিয়ে হাজির হয়েছি যা দৈনন্দিন জীবনে আমরা অনেকেই ব্যবহার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *