Breaking News

জীবনের জন্য ক্ষতিকর কিছু কাজ । আপনি নিজের জীবন নষ্ট করছেন

আজকে আমরা কিছু পরিচিত ও নিয়মিত কাজ বা অভ্যাস সম্পর্কে জানব। যেগুলো আমরা বারবার করছি এবং নিজের জীবনকে ক্ষতির দিকে ঠেলে দিচ্ছি। জীবনের জন্য ক্ষতিকর এমন কিছু কাজ রয়েছে, যেগুলো করা আমাদের একদমই উচিত নহে। হয়ত আমরা অনেকে জেনে বা অনেকে না জেনে করছি। আশা করছি আজকের পর থেকে আমরা জীবনের জন্য ক্ষতিকর এসকল কাজ থেকে বিরত থাকতে পারব ইনশাআল্লাহ!

জীবনের জন্য ক্ষতিকর কিছু কাজঃ-

১. পুনরাবৃত্তিঃ-

আপনি নিয়মিত হস্তমৈথুন করেন, আপনি পুনরাবৃত্তি করবেন না বলে নিজেকে কথা দিয়ে থাকেন। আপনি তবুও এটির পুনরাবৃত্তি করছেন। হ্যাঁ, আপনি নিজের জীবন এবং শক্তিও নষ্ট করছেন। যদিও এখন আপনি বুঝতে পারছেন না। কিন্তু আপনি গভীরভাবে চিন্তা করলে নিজেই বুঝতে পারবেন। তাছাড়া ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এটি সম্পূর্ণ নিষিদ্ধ। তাই যারা এরকম কাজের সাথে জড়িত রয়েছেন আপনার জীবনের ক্ষতি এড়াতে আজই বিরত থাকুন।

২. অপ্রয়োজনীয় কাজঃ-

আপনি YouTube-এ একই এলোমেলো গান, স্ট্যান্ডআপ ভিডিও এবং অন্যান্য জিনিস দেখে চলেছেন। যা দেখে আপনার কোনো উপকারই হচ্ছে না বরং সময়, টাকা ও মূল্যবান চোখ ও ব্রেনের ক্ষতি করছেন। কিন্তু, আপনি এই মূল্যহীন কাজটি প্রতিনিয়তই করে যাচ্ছেন। তাই অপ্রয়োজনীয় এসকল কাজ থেকে আজই নিজেকে বিরত রাখুন। সময়গুলো কাজে লাগাতে পারলে সফলতা নিশ্চিত।

৩. মেয়েদের পিছনে সময় নষ্ট করাঃ-

আপনি সারাদিন আপনার ক্রাশের সাথে চ্যাট করে চলেছেন, ভাল কিছু হবে এই ভেবে। কিন্তু সেও একদিন অন্য একটি প্রতিষ্ঠিত ছেলের হাত ধরে চলে যাবে। অপরদিকে আপনি বেকার সেজে ঘুরে বেড়াবেন। না পারবেন নিজেকে বেকারমুক্ত করতে, না পারবেন নিজের পরিবারের জন্য ভাল কিছু করতে। অতএব, মেয়েদের পিছনে সময় নষ্ট না করে নিজেকে যোগ্য হিসেবে গড়ে তুলুন।

৪. মুদ্রাদোষ স্বভাবঃ-

প্রতি পাঁচ মিনিট পরপর হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইমু চেক করে চলেছেন, যদিও তাতে কোনো গুরুত্বপূর্ণ কিছু হচ্ছে না। একটু ভেবে দেখুন, প্রতিদিন যদি আপনি ২০ মিনিট সময় নষ্ট করেন তাহলে প্রতি মাসে আপনি ৬০০ মিনিট সময় নষ্ট করছেন, বছরে ৭,৩০০ মিনিট। প্রয়োজন ব্যাতীত এসকল কাজ থেকে বিরত থাকাই শ্রেয়।

৫. নিজের ভুলকে এড়িয়ে চলাঃ-

আপনি রাগান্বিত, দুঃখিত, ধ্বংস, হতাশ বোধ করেন, আপনি সমাজকে দোষারোপ করেন, আপনার পরিবারকে দোষ দেন, আপনি আপনার অসুস্থ পরিস্থিতির জন্য সবকিছুকে দোষারোপ করেন। তবুও আপনি আপনার আগের মতন জীবনযাপন চালিয়ে যান। সকল কিছুকে দোষ দেবার মত বড় কাজটা করতে পারলেও নিজেকে পরিবর্তন করার মত ছোট কাজটা আপনি করতে পারছেন না।

আরও পড়ুন- ঔষধ ছাড়া স্বাস্থ্য ভাল রাখার ২০টি কার্যকরী উপায়

৬. কারণ জেনেও সমাধান না করাঃ-

রাতে ঘুমাতে খুব অসুবিধা হয় কারণ আপনার দুপুরের ঘুমটা খুব বেশি হয়ে গিয়েছিল। তবুও আপনি দিনের বেলায় অতি মাত্রায় ঘুমিয়েই চলছেন। প্রতিদিন সকালবেলা ১ ঘন্টা পূর্বে ঘুম থেকে উঠা মানেই হচ্ছে আপনি আপনার দিনটিকে ১ ঘন্টার জন্য বাড়িয়ে নিতে পারলেন। মনে রাখুন, ঘুমিয়ে কেউ সফল হয়নি। সফল হতে হলে আপনাকে কাজ করতে হবেই। যদি বেশি কাজ করতে পারেন তবেই আপনার সফলতা আপনার নিকটবর্তী হবে।

৭. অলস দেহ গঠনঃ-

আপনি প্রতিদিন ব্যায়াম করছেন না। প্রতিদিন ব্যায়াম না করার আরেকটা লক্ষণ যে আপনি আপনার জীবন ধ্বংস করছেন। আপনি নিজেকে অলসে পরিণত করছেন। প্রতিদিন ব্যায়ম করুন এতে করে আপনি আপনার জীবনটাকে আরও বেশি সুন্দর করে সাজাতে পারবেন।

৮. খাবারের প্রতি অসচেতনঃ-

জাঙ্ক ফুড খাওয়া, টাকা নষ্ট করা, উল্টোপাল্টা ব্যাপারে টাকার কোনো হিসাব না রাখা। এসকল কাজ ভাল না জেনেও করেই চলেছেন। তাছাড়া আপনি এরকম কিছু ক্ষেত্রে টাকা খরচ করছেন যেক্ষেত্রে খরচ করার তেমন প্রয়োজন নেই।

আরও পড়ুন- প্রয়োজনীয় কিছু অ্যাপস

৯. শুরুতেই গলদঃ-

আপনি ঘুম থেকে উঠে সব থেকে আগে নিজের ফোন ঘাটবেন এবং সেটা নিয়েই বিছানায় আবার ফিরে যাবেন। কিন্তু এতে কোনো উপকারই হচ্ছে না। দিনের শুরুটা ভাল ও গুরুত্বপূর্ণ কাজ দিয়ে শুরু করার চেষ্টা করুন।

১০. বারবার ভুল কাজ করাঃ-

যেই কাজটা করার কারণে আপনার কোনো উপকারই হচ্ছে না সেটা বুঝতে পারার পর আপনি সিদ্ধান্ত নিলেন এরকম কাজ আর করবেন না। অথচ, এরপর আপনি আবারও একই কাজ করে চলেছেন>>>

বন্ধুরা, আশা করছি উপরোক্ত বিষয়াবলির আলোকে আমাদের জীবনের জন্য ক্ষতিকর কাজগুলো সম্পর্কে বুঝতে পেরেছেন। পোস্টটি আপনার উপকারে আসবে। উপকৃত হয়ে থাকলে অবশ্যই লাইক দিয়ে বন্ধুদের সাথে শেয়ার করবেন।সবসময় সুস্থ,সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন।
আমাদের আরও অন্যান্ন পোস্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন।পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

১০০টি ইংরেজি কমন ডায়লগ

১০০টি ইংরেজি কমন ডায়লগ ; যা নিত্যদিন ব্যবহারযোগ্য

আজকের আর্টিকেলে ১০০টি ইংরেজি কমন ডায়লগ নিয়ে হাজির হয়েছি যা দৈনন্দিন জীবনে আমরা অনেকেই ব্যবহার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *