Breaking News

অনলাইন ইনকাম সম্পর্কে আমাদের কিছু ভুল ধারনা । ফ্রিল্যান্সিং কি

অনলাইন ইনকাম সম্পর্কে জানার আগ্রহ সকলেরেই অনেক বেশি। যার কারণে অনেকে কৌতুহলবশত অনলাইন ইনকাম সম্পর্কে জানতে গিয়ে কিছু ভুল ধারণা নিয়ে বসে আছি। অনেকে মনে করে, অনলাইনে শুধু টাকা আর টাকা। আবার অনেকে মনে করে অনলাইন ইনকাম মানে লাটারির মতো। সত্যি বলতে এরকম মন্তব্যগুলো পুরোপুরি সত্য নয়।

অনলাইন থেকে টাকা আয় করা বাস্তবতার মতোই কঠিন। তবে, কিছুটা পার্থক্য রয়েছে। অনলাইন থেকে টাকা আয় করতে হলে আপনাকে অবশ্যই কাজ জানতে হবে মানে দক্ষতা অর্জন করতে হবে। আপনি হয়তো এরকম কিছু প্রচারণা বা বিজ্ঞাপণ দেখেছেন যে প্রতিদিন ৫০০ থেকে ২,০০০ টাকা আয় করুন… এই ধরনের ফাঁদে পড়ে অনেকেই অনেক টাকা ইনভেস্ট করে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে।

অনলাইন ইনকাম সম্পর্কে বড় একটি সত্য কথা হলো এখানে শর্ট-কাট টাকা আয় করার কোনো সুযোগ নেই। যদি শর্ট-কাট টাকা আয় করার কোনো অফার পেয়ে থাকেন তাহলে ভেবে নিতে হবে এটিতে কিছু সমস্যা রয়েছে। এরকম আরও কিছু অনলাইন ইনকাম সম্পর্কে ভুল ধারণা নিচে তুলে ধরা হলোঃ-

অনলাইন ইনকাম কি?

অনলাইন থেকে নৈতিক ও সৎ উপায়ে নিজের দক্ষতা অনুযায়ী টাকা উপার্জন করারকে অনলাইন ইনকাম বলা হয়ে থাকে। নিজের স্কিল এর উপর ভিত্তি করে আপনি যেকোনো সময় যেকোনো কাজ করে অনলাইন থেকে টাকা আয় করতে পারেন।

অনলাইন ইনকাম সম্পর্কে আমাদের কিছু ভুল ধারনাঃ-

আমাদের মাঝে এমন অনেকেই আছি যারা অনলাইন ইনকাম-কে খুবই সহজ মনে করে থাকি। আমাদের এই ধারনা কিন্তু অনেকটাই ভুল। এই পৃথিবীতে অন্যান্য কাজের মত অনলাইন থেকে ইনকাম করাও কঠিন কাজ। শুধুমাত্র পার্থক্য এটাই যে, অনলাইনে ইনকামের কোন লিমিটেশন নেই।

চাকরিতে যেমন, মাস শেষে একটা নিদিষ্ট টাকা পাবেন কিন্তু অনলাইনে এমন নয়। এখানে আপনি এক টাকা নাও পেতে পারেন আবার কোটি টাকাও ইনকাম করতে পারেন। তবে এখানে আপনি আপনার পারিশ্রমিক বাস্তব জগতের চেয়ে একটু বেশি পেতে পারেন। কারন, এখানে হিসাব হয় ডলারে।

এমন অনেকেই আছে যারা এই প্ল্যাটফর্মে প্রতি ঘন্টায় ২০ ডলার রেটে কাজ করেন। তার মানে ১০ ঘন্টা কাজ করলে সে পাবে ২০০ ডলার। বাংলাদেশি টাকায় যেটা দাড়ায় প্রায় ১৬,০০০ টাকার চেয়ে আরও বেশি। আমার মনে হয়, বাস্তব জীবনে দশ ঘন্টা কাজে আপনাকে ১৬,০০০ টাকা দিবে এমন কোম্পানি পাওয়া মুশকিল।

আরও পড়ুন- ছাত্র জীবনে টাকা আয় করার সেরা উপায়

ঠিক এই জন্যই অনেকে বলে ”অনলাইনে টাকা উড়ে”। এটা কিন্তু সম্পূর্ণ বানােয়াট এবং কাল্পনিক। যে ব্যক্তি সফল হয়, তার সফলতার গল্প শুনতে ভালই লাগে, কিন্তু ঐ লােকের সফল হতে যে কি কষ্ট এবং ত্যাগ স্বীকার করতে হয়েছে তা সে নিজেই ভাল জানে।

সুতরাং যেখানেই কাজ করুন না কেন, সেটা অনলাইন হােক আর অফলাইন যাই হােক, ভাল করে কাজ জানতে হবে এবং মনােযােগ দিয়ে কাজ করতে হবে। বাস্তব জীবনে অনেক সময় কাজ জানলেও সাটিফিকেটের অভাবে কাজ পাওয়া যায় না, কিন্তু অনলাইনে এই সুবিধা পাওয়া যায়। এখানে একটাই সুবিধা যে, আপনাকে কোন প্রাতিষ্ঠানিক সাটিফিকেট দেখাতে হবে না, কাজ জানলে অবশ্যই ইনকাম করতে পারবেন। কিন্তু তার জন্য আপনাকে কঠিন পরিশ্রম এবং সবুর করতে হবে।

ফ্রিল্যান্সিং কি?

ফ্রিল্যান্সিং হলো অনলাইনে টাকা আয়ের একটি মাধ্যম। আপনি অনলাইনে কাজ করবেন আর সেই কাজের জন্য আপনাকে টাকা দেওয়া হবে। শুনতে অনেক সােজা হলেও অনলাইনে আয় কিন্তু বাস্তব জীবনে আয় করার মতই কঠিন। শুধু পার্থক্য এইটুকুই যে, বাস্তব জীবনে আমাদের দেশে কাজের সুযোগ অনেক কম কিন্তু অনলাইনে এই সুযােগ অনেক বিশাল। যে কেউ নূন্যতম যােগ্যতা নিয়েই শুরু করতে পারেন অনলাইনে আয়। এর জন্য একটু ধৈর্য আর পরিশ্রম থাকলেই চলে।

আমাদের মনে অনেকেরই এই প্রশ্ন থেকে যায় যে, এই যে আমি যে বলছি কাজ করবেন আর টাকা তুলবেন, এটা আমি কোথায় কাজ করব, আর কার কাজই করব, আবার টাকা কিভাবে পাব?
এই প্রশ্নের উত্তর আমি দিচ্ছি।

অনলাইনে কাজের জন্য অনেক সাইট রয়েছে। ওই সকল সাইটে গেলেই আপনি দেখতে পাবেন সেখানে অনেক ধরনের কাজ আছে। এই রকম একটি ওয়েবসাইট হলো- আপওয়ার্ক

কিন্তু কথা হল এই কাজগুলাে কারা দেন? অনেক লােক আছেন যারা তাদের নিজের কাজগুলাে করিয়ে নিতে চান অন্য কাউকে দিয়ে। এই রকম লােকেরা এই সকল মার্কেটপ্লেস বা সাইটে  গিয়ে অ্যাকাউন্ট খুলেন তারপর তারা তাদের কাজগুলাে পােস্ট করেন। যারা কাজ দেন বা কাজ পোস্ট করেন তাদেরকে বলা হয় ক্লাইন্ট বা বায়ার।

আরও পড়ুন- ফেসবুক থেকে টাকা আয় করার উপায়

এখন ওই একই মার্কেটপ্লেস বা ফ্রীল্যান্সিং সাইটে আবার অনেকে কাজ করার জন্য অ্যাকাউন্ট খুলেন (যেমনঃ আপনিও অ্যাকাউন্ট খুলবেন কাজ করার জন্য)। ক্লাইন্ট যখন কোন কাজ পােস্ট করেন তখন তারা ওই কাজগুলাে দেখে ওই কাজটি করার জন্য অনেকে আবেদন করেন। একে বলা হয় বিড।

ধরুন একটি কাজের জন্য ২০ জন বিড করেছেন, এখন যিনি কাজটি পােস্ট করেছেন তিনি এই ২০ জনের মধ্যে থেকে একজনকে এই কাজটি করার জন্য নির্বাচন করবেন। মানে এই ২০ জনের মধ্যে থেকে একজন কাজটি জিতে নিবেন এবং তিনি কাজটি করার সুযােগ পাবেন। তবে ক্ষেত্র বিশেষে ক্লাইন্ট একের অধিক ব্যাক্তিকেও কাজের জন্য মনােনয়ন করতে পারেন।

তারপর ক্লাইন্ট ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেন কাকে তিনি মনােনয়ন করেছেন, যদি আপনি মনােনীত হন তাহলে আপনার ওডেস্ক একাউন্টে লগ-ইন করলে নােটিফিকেশন এর মাধ্যমে জানতে পারবেন। যদি মনােনীত নাও হন, তবুও জানতে পারবেন।

এর পর ক্লাইন্ট আপনার সাথে ম্যাসেজে যােগাযােগ করবেন। অবশ্যই কাজ দেয়ার আগে ক্লাইন্ট আপনার সাথে ম্যাসেজে যােগাযােগ করতে পারেন, তাই সব সময় ওডেক্সে এক্টিভ থাকার চেষ্টা করুন৷ অথবা আপানার ই-মেইল চেক করতে থাকুন, কারন ক্লাইন্ট থেকে কোন প্রকার রিপ্লাই পেলে ই-মেইলে আপডেট পাবেন। এরপর কাজটি করা হয়ে গেলে ক্লাইন্ট আপনাকে টাকা দিয়ে দিবে। এই ভাবে টোটাল প্রক্রিয়াটি সম্পন্ন হয়।

এই গেলাে পুরাে হিস্টরি জিওগ্রাফি। আশা করি আপনারা অনেকেই যারা নতুন তারা একটু হলেও আইডিয়া পেয়েছেন যে, আসলে কিভাবে এই কাজগুলাে হয়ে থাকে। আপনারা আপওয়ার্ক সাইট থেকে ঘুরে আসুন, সেখানে কি কি কাজ পাওয়া যায় একটু দেখে আসতে পারেন এতে করে আপনাদের ধারনা একটু হলেও প্রখর হবে।

অনলাইন ইনকাম বা ফ্রিল্যান্সিং কিছু ওয়েবসাইটঃ- 

আরও পড়ুন- গুগল এডসেন্স থেকে টাকা আয় করার সহজ উপায়

শেষ কথাঃ- অনেকে মনে করে থাকে ১মাস বা ২মাস কাজ শিখে অনলাইন থেকে ইনকাম করতে পারব। কিংবা অনেকে এটা মনে করে থাকে একটি গ্রাফিক্স ডিজাইন বা ওয়েভ ডেভলপমেন্ট এর কোর্স সম্পন্ন করতে পারলেই অনলাইন থেকে টাকা ইনকাম শুরু হয়ে যাবে।

তাদের উদ্দেশ্যে বলছি কাজ শিখা আর বাস্তবিকভাবে এর প্রয়োগ করা এক কথা নয়। কাজ শিখার পাশাপাশি আপনাকে সময়, মেধা ও শ্রমের দিয়ে চেষ্টা করতে হবে। একটা সময় আপনার সামান্য ‍কিছু ইনকাম হবে এবং ধীরে ধীরে আপনি যত বেশি দক্ষ হবেন আপনার ইনকাম ততই বাড়িয়ে নিতে পারবেন।

তবে, শুরুতে কাজ শিখার জন্য টাকা ব্যায় করে কোনো কোর্সে ভর্তি না হয়েও আপনি গুগলে সার্চ করে এ সম্পর্কে আরও জেনে নিতে পারেন এবং কাজ শিখার জন্য ইউটিউবে বিভিন্ন টিউটরিয়াল ফ্রি ভিডিও দেখতে পারেন। কিন্তু যদি আপনার সময় স্বল্প হয়ে থাকে এবং টাকার সংকট না থাকে তাহলে যেকোনো একটি ভাল কোর্সে ভর্তি হতে পারেন।

প্রিয় পাঠক, আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোষ্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

১০০টি ইংরেজি কমন ডায়লগ

১০০টি ইংরেজি কমন ডায়লগ ; যা নিত্যদিন ব্যবহারযোগ্য

আজকের আর্টিকেলে ১০০টি ইংরেজি কমন ডায়লগ নিয়ে হাজির হয়েছি যা দৈনন্দিন জীবনে আমরা অনেকেই ব্যবহার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *