Breaking News

ফ্রিতে ব্লগ সাইট খোলার নিয়ম | How to Create A Free Blog Site by Blogger

অনলাইন থেকে টাকা আয় করার অন্যতম ও জনপ্রিয় উপায় হলো ব্লগিং করা। এই কারণে অনেকেই ফ্রিতে ব্লগ সাইট খোলার নিয়ম সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করেন। আজকের আর্টিকেলের মাধ্যমে Blogger.com (Google-এর সার্ভিস) এর মাধ্যমে ফ্রিতে ব্লগ সাইট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

প্রথমাবস্থায় ব্লগিং-এ কাজ করা নতুন ব্লগারদের জন্য একটু কষ্টকর মনে হতে পারে। তবে, কিছুদিন নিয়মিত কাজ করতে পারলে অনেক সহজে কাজটি করতে পারবেন ও কাজের প্রতি আগ্রহ বৃদ্ধি পাবে।

আরও মজার বিষয় হলো, এই কাজটি আপনি মোবাইল বা কম্পিউটার যেকোনো ডিভাইস ব্যবহার করেই করতে পারেন। তবে, মোবাইলের তুলনায় কম্পিউটারে কাজটি করা অনেক সহজ হবে। যদি সম্ভব হয় তাহলে আপনার ব্লগিং পেশা-টি কম্পিউটারের মাধ্যমে শুরু করতে পারেন।

সকলের বুঝার সুবিাধার্তে ব্লগ সাইট খোলার নিয়মটি এই আর্টিকেলে কম্পিউটার এর মাধ্যমে দেখানোর চেষ্টা করা হয়েছে। একই নিয়ম অনুসরণ করে আপনি মোবাইল থেকেও ব্লগ সাইট খুলতে পারবেন এবং ব্লগিং-এ কাজ করতে পারবেন।

ব্লগ সাইট সম্পর্কে কিছু কথাঃ-

আজকে আমরা যেই ব্লগার সম্পর্কে আলোচনা করবো এটি ‍গুগল দ্বারা নির্মিত সম্পূর্ণ ফ্রি একটি সার্ভিস। ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার জন্য এটি সবচেয়ে বেশি জনপ্রিয় একটি মাধ্যম।

এটির মাধ্যমে ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে টাকা দিয়ে ডোমেইন বা হোস্টিং ক্রয় করতে হবে না। গুগল থেকে আপনাকে blogspot.com-এর একটি সাব-ডোমেইন দেওয়া হবে ও সাথে ১৫ জিবি স্টোরেজ পাবেন যেটিকে ওয়েবসাইটের হোস্টিং হিসেবে ব্যবহার করা যাবে। সেই সাথে ফ্রিতে ভাল কিছু টেমপ্লেট বা থিমও পেয়ে যাবেন।

তবে, আপনি ইচ্ছে করলে ব্লগ সাইট তৈরি করার পর সেটিতে কাস্টম ডোমেইন যুক্ত করতে পারবেন। তখন আপনাকে আর সাব-ডোমেইন ব্যবহার করতে হবে না। সেই সাথে আপনার ব্লগ সাইট-কে সুন্দর ডিজাইন করার জন্য প্রিমিয়াম টেমপ্লেটও ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন- ছাত্র জীবনে টাকা আয় করার সেরা উপায়

ব্লগ সাইট খুলতে কি কি লাগবে?

  • একটি সচল জিমেইল একাউন্ট।
  • কম্পিউটার বা মোবইল।
  • ইন্টারনেট কানেকশন।
  • ব্লগিং নাম নির্ধারণ।
  • ব্লগিং নিশ বা টপিকস।

ফ্রিতে ব্লগ সাইট খোলার নিয়মঃ-

প্রথমে মোবাইল বা কম্পিউটার থেকে Blogger.com এই সাইটে প্রবেশ করুন। দেখতে পাবেন ব্লগার সাইট-টি ওপেন হবে এবং ফ্রিতে ব্লগ সাইট খোলার জন্য CREATE YOUR BLOG বাটনে ক্লিক করুন।

ফ্রিতে ব্লগ সাইট খোলার নিয়ম

তারপর যেই জিমেইল একাউন্ট ব্যবহার করে আপনি ব্লগ সাইট খুলতে চাচ্ছেন সেই জিমেইল একাউন্ট এবং জিমেইল একাউন্ট-এর পাসওয়ার্ড বসিয়ে লগ-ইন করুন। আর যদি ইতিপূর্বে আপনার ব্রাউজারে জিমেইল লগ-ইন থাকে এবং সেই জিমেইল ব্যবহার করেই ব্লগ সাইট খুলতে চান তাহলে জিমেইল-টি সিলেক্ট করে দিলেই চলবে।

উল্লেখ্য যে, আপনার ব্লগ সাইট-এর জন্য নতুন কোনো পাসওয়ার্ড ব্যবহার করতে হবে না। যেহেতু ব্লগার সাইট গুগল-এর একটি সার্ভিস তাই, জিমেইল একাউন্টে লগ-ইন করা মানেই হলো ব্লগার এক্সেস পাওয়া।

লগ-ইন করার পর নতুন একটি পেজ ওপেন হবে এবং সেই পেজে আপনার ব্লগ সাইটের নাম বা টাইটেল বসাতে হবে। আপনি যেই নামে আপনার ব্লগ সাইট-টি খুলতে চাচ্ছেন সেই নামটি এখানে বসিয়ে নিবেন। তারপর Next বাটনে ক্লিক করুন।

blog site title

Next বাটনে ক্লিক করার পর আরও একটি পেজ ওপেন হবে এবং এই পেজে আপনার ব্লগ সাইটের জন্য URL তৈরি করতে হবে। উল্লেখ্য যে, আপনার URL অবশ্যই ইউনিক হতে হবে। ইতিপূর্বে অন্যে কেউ ব্যবহার করেনি এরকম একটি URL বসাবেন। এবং এই URL ব্যবহার করেই আপনার ব্লগ সাইটে ভিজিটর ভিজিট করবে।

চেষ্টা করবেন সাইটের নাম বা টাইটেলের সাথে মিল রেখে URL ব্যবহার করার জন্য। অবশ্য আপনি যেকোনো সময় আপনার ব্লগ সাইটের নাম ও URL পরিবর্তন করতে পারবেন। তবে ব্লগ সাইটে কিছু দিন কাজ করার পর সেটির নাম বা URL পরিবর্তন করা কখনই উচিত হবে না।

ব্লগ সাইটের URL সঠিকভাবে বসানোর পর নিচ থেকে আবারও Next বাটনে ক্লিক করুন।

blog site URL

তারপর আপনার সাইটের জন্য Display Name সিলেক্ট করুন এবং নামটি বসানোর পর FINISH বাটনে ক্লিক করুন। আপনি ইচ্ছে করলে ব্লগ সাইট-টির নাম এখানে ব্যবহার করতে পারেন। অথবা পরবর্তী সময় ডিসপ্লে নাম ব্যবহার করতে চাইলে CANCEL বাটনে ক্লিক করুন।

blog site display nameসর্বশেষ FINISH বা CANCEL বাটনে ক্লিক করার পরই আপনার ব্লগ সাইট খোলা সম্পন্ন হয়ে যাবে। নিম্নোক্ত পেজের ন্যায় একটি Window দেখতে পাবেন এবং এটিই আপনার ব্লগ সাইটের ড্যাশবোর্ড। উক্ত ড্যাশবোর্ড থেকেই আপনি ব্লগ সাইটে পোস্ট করতে পারবেন এবং নিজের মতো কাস্টমাইজ করে ব্লগ সাইট-টি কে সাজাতে পারবেন।

blogger site - ব্লগ সাইট খোলার নিয়ম

আশা করছি ব্লগ সাইট খোলার নিয়ম সম্পর্কে বুঝতে পেরেছেন। মূলত ব্লগ সাইট খোলার নিয়ম অনেক সহজ। শুধুমাত্র কয়েকটি ধাপ সম্পন্ন করতে পারলেই যেকেউ খুবই সহজে ব্লগ সাইট খুলতে পারবে।

আরও পড়ুন- অনলাইন ইনকাম সম্পর্কে আমাদের কিছু ভুল ধারনা

ব্লগ সাইট ড্যাশবোর্ড পরিচিতিঃ-

ব্লগ সাইট খোলার নিয়ম জানার পর নিশ্চই আপনি একটি ব্লগ সাইট খুলে নিয়েছেন। কিন্তু এবার এই ব্লগ সাইট থেকে টাকা আয় করতে হলে আপনাকে কাজ করতে হবে। আর কাজ করার জন্য ব্লগ সাইটের ড্যাশবোর্ড সম্পর্কে জানা খুবই জরুরি।

যদি আপনি ড্যাশবোর্ড-এ থাকা সেটিংস বা টুলস সম্পর্কে না জেনে থাকেন তাহলে আপনার ব্লগিং কাজ পরিপূর্ণ হবে না। নতুন ব্লগারদের সুবিধার্তে নিচে সংক্ষিপ্তভাবে ব্লগ সাইটের ড্যাশবোর্ড টুলস সম্পর্কে আলোচনা করা হলোঃ-

1. প্রথমেই আপনার ব্লগ সাইট-টির নাম দেখতে পাবেন এবং এটির পাশে থাকা এরো অপশনে ক্লিক করে এই জিমেইল এর অধীনে কতগুলো ব্লগ সাইট খোলা রয়েছে সেটি দেখতে পাবেন। সেই সাথে আপনি ইচ্ছে করলে একই জিমেইল এর অধীনে একাধিক ব্লগ সাইট খুলতে পারবেন।

2. তারপর + NEW POST বাটনে ক্লিক করে আপনার ব্লগ সাইটে পোস্ট লিখতে পারবেন। পোস্টে টাইটেল ও বিস্তারিত লিখার পর ডান দিকে থাকা ফিচার সমূহ ব্যবহার করে পোস্ট Preview করে দেখতে পারবেন। প্রয়োজনে Draft হিসেবে সেইভ করে রেখে দিতে পারবেন এবং পাবলিশ করতে পারবেন। উল্লেখ্য যে, কেবলমাত্র পাবলিশকৃত পোস্ট সমূহ ভিজিটরগণ আপনার ব্লগ সাইটে ভিজিট করলে দেখতে পাবে।

3. তারপর রয়েছে Post অপশন। এটিতে ক্লিক করে আপনার সকল পোস্ট সমূহ দেখতে পাবেন এবং সকল পোস্ট সমূহকে ম্যানেজও করতে পারবেন।

4. তারপর রয়েছে Statistics/ State পেজ। এটিতে আপনার ব্লগ সাইটের সমস্ত Analytics রিপোর্ট দেখতে পারবেন। যেমন- আপনার ব্লগ সাইটে কখন কত ভিউস হয়েছে, কোন পোস্ট কত ভিউস পেয়েছে, কোন পেজে কত ভিউস রয়েছে সবকিছু যাচাই করতে পারবেন।

আরও পড়ুন- ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করার সেরা কয়েকটি টিপস

5. তারপর রয়েছে Comment পেজ। এটিতে প্রবেশ করে আপনার ব্লগ সাইটের সমস্ত কমেন্টস দেখতে পাবেন ও প্রয়োজনে কমেন্টেস এর রিপ্লাইও করতে পারবেন।

6. তারপর রয়েছে খুবই প্রয়োজনীয় Earnings পেজটি। এই পেজ থেকে আপনার সাইটের জন্য গুগল এডসেন্স খুলতে পারবেন এবং আপনার ব্লগ সাইট থেকে টাকা আয় করতে পারবেন। এই Earnings পেজে আপনার ব্লগ সাইটের সকল আয় বিস্তারিতভাবে দেখতে পাবেন।

blog site dashboard

7. তারপর রয়েছে Page অপশন। এটিতে ক্লিক করার পর আপনার ব্লগ সাইটের জন্য বিভিন্ন পেজ তৈরি করতে পারবেন ও পূর্বে তৈরিকৃত পেজ সমূহ ম্যানেজ করতে পারবেন। একটি ওয়েবসাইটে কিছু পেজ থাকা আবশ্যক। যেমন- About Us, Contact Us, Privacy Policy, Terms & Conditions ইত্যাদি। আপনি প্রয়োজনে আরও অন্যান্য পেজ খুব সহজেই তৈরি করতে পারেন ও প্রয়োজনে পাবলিশ বা প্রাইভেট করে রাখতে পারেন।

8. তারপর রয়েছে Layout অপশন। যেকোনো সাইটের জন্য এটি আরও একটি গুরুত্বপূর্ণ পেজ। এই পেজ এর মাধ্যমে আপনার সাইট-কে সুন্দরভাবে ডিজাইন করতে পারবেন ও নতুন Gadget যুক্ত করতে পারবেন।

9. তারপর রয়েছে Theme অপশন। এই পেজে আপনি কিছু ফ্রি থিম বা টেমপ্লেট পেয়ে যাবেন যা সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন ও নিজের মতো কাস্টমাইজ করতে পারবেন। পাশাপাশি যদি আপনার নিকট কোনো থিম থাকে তাহলে সেটিও আপনার সাইটের জন্য ব্যবহার করতে পারবেন। এমনকি যদি আপনার কোডিং জানা থাকে তাহলে কোডিং ব্যবহার করে নিজের মতো সাইট-কে কাস্টমাইজ করতে পারবেন।

আরও পড়ুন- ওয়েবসাইট তৈরির আগে যেই বিষগুলো জানা উচিৎ

10. তারপর রয়েছে Settings পেজ। এই পেজ থেকে আপনার ব্লগ সাইটের সকল প্রকার সেটিং পরিবর্তন বা সংশোধন করতে পারবেন। এমনকি আপনার সাইটের টাইটেল, ডেসক্রিপশন, গুগল এনালাইটিক্স যুক্ত করা, ব্লগ সাইটের ফেভআইকন যুক্ত করা বা আপডেট করা, সাইটের URL পরিবর্তন বা কাস্টম ডোমেইন যুক্ত করা, গুগল ইনডেক্স, সার্চ কন্সোল, সাইট ম্যাপ যুক্ত করা সহ আরও অনেক কিছু পরিবর্তন বা সেট-আপ করতে পারবেন।

11. তারপর সর্বশেষ রয়েছে Check out the blog অপশন। এটিতে ক্লিক করে আপনার ব্লগ সাইট-টি নিজে ভিজিট করে দেখতে পারবেন যে, কোনো ভিজিটর আপনার সাইটে প্রবেশ করলে কিরকম দেখতে পাবে।

আরও পড়ুন- ফেসবুক পেজ থেকে টাকা আয় করার উপায়

শেষ কথাঃ- বর্তমানে লক্ষ লক্ষ মানুষ ব্লগিং-কে নিজের একমাত্র পেশা হিসেবে বেছে নিয়েছে এবং ব্লগিং করে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা আয় করছে। আপনিও যদি ব্লগিং করে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে চান তাহলে আজই শুরু করুন।

প্রিয় পাঠক, ’’ফ্রিতে ব্লগ সাইট খোলার নিয়ম’’ সম্পর্কিত আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ! আশা করছি উপরোক্ত নিয়ম ফলো করে আপনি অনলাইন থেকে টাকা আয় করার জন্য আপনার ব্লগিং পেশা শুরু করতে পারবেন।

এর পরেও যদি ব্লগ সাইট খোলার নিয়ম বা ব্লগ সাইটে কাজ করা সম্পর্কে আপনার কোনো প্রশ্ন থাকে, তাহলে কমেন্টের মাধ্যমে আমাকে জানাতে পারেন। আপনার প্রশ্ন অনুযায়ী আমি উত্তর দেবার চেষ্টা করবো ইন-শা-আল্লাহ!

’’ফ্রিতে ব্লগ সাইট খোলার নিয়ম’’ সম্পর্কিত ইনফরমেটিভ এই আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোষ্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

টিকটক ভিডিও ডাউনলোড করার উপায়

টিকটক ভিডিও ডাউনলোড করার উপায় ওয়াটারমার্ক ছাড়া | Tiktok Video Download

অনেকেই বিভিন্ন প্রয়োজনে টিকটক ভিডিও ডাউনলোড করার উপায় খুঁজে থাকেন বা ডাউনলোড করে থাকেন। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *