Breaking News

ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন ও বিস্তারিত | Facebook Reels Video Monetization

ফেসবুক থেকে টাকা আয় করার আরও একটি নতুন উপায় চালু করেছে মেটা। বর্তমানে মেটা কোম্পানির নতুন আপডেট এর ফলে ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন করা যাবে এবং ফেসবুক ব্যবহারকারীগণ রিলস ভিডিওর মাধ্যমে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন।

ফেসবুক তাদের ক্রিয়েটরদের রিলস (Reels) প্ল্যাটফর্মে আরও বেশি পরিমাণে যুক্ত রাখার জন্য ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন করে টাকা আয় করার এই নতুন পদ্ধতি চালু করেছে। এই উপায়ে যেকোনো ক্রিয়েটর তাদের ক্রিয়েটিভিটি শেয়ার করে ফেসবুক থেকে টাকা আয় করার স্বপ্ন বাস্তবায়ন করতে পারবেন।

যদি আপনি ফেসবুক থেকে টাকা আয় করতে ইচ্ছুক থাকেন এবং ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য অনেক বেশি হেল্পফুল হবে। নিম্নে ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন ও টাকা আয় করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা উল্লেখ করা হলো…

ফেসবুক রিলস ভিডিও কি?

ফেসবুক রিলস ভিডিও সম্পর্কে ইতিমধ্যে হয়তো অনেকেই অবগত রয়েছেন। তবুও নতুনদের জন্য ছোট্ট করে একটু ওভারভিও দিচ্ছি। ফেসবুক রিলস / রিল হলো এক প্রকার শর্টস ভিডিও (Shorts Video). আমরা টিকটক, ইউটিউব, ইনস্টাগ্রামে যেসকল শর্টস ভিডিও দেখে থাকি, মেটা কোম্পানিও গত ২২ ফেব্রুয়ারি ২০২২ তারিখে ফেসবুক শর্টস ভিডিও ফিচার চালু করেন এবং এর নাম রাখেন (Reel) ’’রিলস’’।

মেটা কোম্পানির মতে, ফেসবুক রিলস হলো- সংক্ষিপ্তভাবে বিনোদন ও শিক্ষামূলক ভিডিও তৈরি করার নতুন একটি উপায়। এবং এর মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীদের নতুনভাবে আবিষ্কৃত করা যাবে।

আরও পড়ুন- ফেসবুক প্রফেশনাল মুড বিস্তারিত

এই ফিচারটি ব্যবহার করে (এন্ড্রয়েড ও আইফোন) যেকোনো ফেসবুক ব্যবহারকারী তাদের ফেসবুক একাউন্ট বা ফেসবুক পেজ থেকে শর্টস ভিডিও আপলোড করতে পারবে। যেহেতু এটি কিছুদিন পূর্বে লঞ্চ (Launch) হয়েছে; তাই এখনও পর্যন্ত সকল ব্যবহারকারীদের নিকট এই ফিচারটি চালু হয় নি।

তবে, আশা করা যাচ্ছে মেটা কোম্পানি খুবই দ্রুত সকলের নিকট এই ফিচারটি পৌছে দিতে সক্ষম হবে। সেই সাথে এরই মাঝে রিলস ভিডিও মনিটাইজেশন চালু হয়েছে এবং ফেসবুক রিলস থেকে টাকা আয় করার পথ সুগম হয়েছে।

ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন করার শর্তঃ-

ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন করতে হলে কি কি শর্ত পূরণ করতে হবে তা এখনও পর্যন্ত মেটা নির্দিষ্টভাবে প্রকাশ করে নি। হয়তো আপনি অনলাইনে বিভিন্ন জায়গায় বিভিন্ন তথ্য পেতে পারেন, কিন্তু মেটা এখনও পর্যন্ত সঠিক কোনো গাইড লাইনস বা অফিসিয়ালিভাবে কোনো আপডেট প্রকাশ করে নি।

তবে, ফেসবুক তাদের  ব্লগ পোস্টের মাধ্যমে রিলস ভিডিও মনিটাইজেশন করার জন্য কিছু শর্ত সম্পর্কে ইঙ্গিত প্রকাশ করেছে। যথা-

  • ফেসবুক পেজে কমপক্ষে ১০,০০০ ফলোয়ারস থাকতে হবে।
  • লাস্ট ৬০ দিনের মধ্যে ভিডিওতে ৬,০০০০০ (ছয় লক্ষ) মিনিট ভিউস থাকতে হবে।
  • সর্বশেষ কমপক্ষে ৫টি এক্টিভ ভিডিও পাবলিশ করা হতে হবে।

এককথায় বলা যায়, একটি ফেসবুক পেজ মনিটাইজেশন করার জন্য যেসকল শর্ত পূরণ করতে হয়, ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন করতে হলেও এসকল শর্ত পূরণ করতে হবে।

মেটা তাদের ব্লগ পোস্টে আরও উল্লেখ করেন, ফেসবুক রিলস ভিডিওতে দুই ধরনের ফরম্যাটে ওভারলে বিজ্ঞাপন দেখানো হবে যথা- () ব্যানার এড () স্টিকার এড।

ফেসবুক রিলস ভিডিওতে ওভারলে বিজ্ঞাপন কি?

ওভারলে বিজ্ঞাপনগুলি একটি ব্যানার বা স্টিকার বিন্যাসে সাঁজিয়ে সরাসরি ফেসবুক রিলস ভিডিওর উপরে বা নিচে বসানো হবে। ব্যানার বিজ্ঞাপণগুলি রিলস ভিডিওর নিচের অংশে আধা-স্বচ্ছ আকারে প্রদর্শিত হবে।

অপরদিকে স্টিকার বিজ্ঞাপনগুলি একটি স্ট্যাটিক ইমেজ বিজ্ঞাপন যা রিলস ক্রিয়েটর ভিডিওর যেকোনো স্থানে বসাতে পারবে। বিজ্ঞাপনগুলি এরকমভাবে বসানো হবে যা স্বচ্ছভাবে প্রদর্শিত হবে এবং রিলস দর্শক ভিডিও দেখতে কোনো ধরনের বাঁধা পাবে না।

facebook reels video monetization ads

যদি আপনার রিলস ভিডিওতে বিজ্ঞাপন বসাতে পারেন বা রিলস ভিডিও মনিটাইজেশন করতে পারেন তাহলে এসকল বিজ্ঞাপনের বিনিময়ে আপনার টাকা আয় শুরু হবে।

আরও পড়ুন- ইউটিউব শর্টস থেকে টাকা আয় কিভাবে?

ফেসবুক রিলস ভিডিওতে বিজ্ঞাপন বসানোর নিয়ম?

যদি আপনার ফেসবুক পেজে ইতিমধ্যে মনিটাইজেশন চালু থাকে, তাহলে স্বয়ংক্রিয়ভাবে আপনার আপলোডকৃত রিলস ভিডিওতে ডিফল্টরূপে বিজ্ঞাপন ব্যবহার করা হবে। কিন্তু মনে রাখবেন, আপনার সকল ভিডিওতে বিজ্ঞাপন দেখানো হবে না।

বিজ্ঞাপন দেখানোর জন্য ভিডিওটি উপযুক্ত কি না তা নির্ভর করবে বিজ্ঞাপন দাতার লক্ষ নির্ধারণ-সেটিংস থেকে শুরু করে দর্শকদের জন্য বিজ্ঞাপনের মান পর্যন্ত বিভিন্ন বিষয়ের উপর। এমনকি ইন-স্ট্রীম ভিডিওতে থাকা বিজ্ঞাপনগুলির মতো, আপনি ক্রিয়েটর স্টুডিও ব্যবহার করে রিলস ভিডিওতে বিজ্ঞাপনগুলিকে অপ্ট-আউট করতে পারবেন না।

স্টিকার বিজ্ঞাপন এর জন্য নিচের স্টেপসমূহ মনে রাখুনঃ-

যদি আপনার রিলস ভিডিও মনিটাইজেশন হয়ে থাকে তাহলে নিচের স্টেপসমূহ মনে রাখা জরুরি। যথা-

  • নতুন রিলস ভিডিও আপলোড করার পর ডান দিকে থাকা ম্যানু প্যানেলে স্টিাকারগুলিতে ক্লিক করুন।
  • স্টিকার ট্যাবের নিচে, বিজ্ঞাপনে ট্যাপ করুন।
  • স্টিকার এড যোগ করুন এর উপর ক্লিক করুন।
  • সর্বশেষ রিল ভিডিওতে স্টিকার বিজ্ঞাপন ফ্রেমের অবস্থান সামঞ্জস্য করুন।

আপনার নির্ধারিত ফ্রেমে প্রদর্শনের জন্য ফেসবুক একটি বিজ্ঞাপন বেছে নিবে যা দর্শকদের জন্য উপযুক্ত। মনে রাখবেন যে, আপনি একটি স্টিকার বিজ্ঞাপন ফ্রেম সেট-আপ করার কারণেই সেখানে বিজ্ঞাপন দেখানো হবে। অর্থাৎ যদি আপনি স্টিাকার বিজ্ঞাপন ফ্রেম যুক্ত না করেন, তাহলে সেখানো কোনো ধরনের বিজ্ঞাপনই দেখানো হবে না।

ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন কিভাবে করতে হবে?

সাধারণভাবে ফেসবুক ভিডিও মনিটাইজেশন করতে ফেসবুক যেসকল শর্তাবলি উল্লেখ করেছে, যদি আপনি এসকল শর্ত পূরণ করার বিনিময়ে আপনার ভিডিওতে মনিটাইজেশন চালু রাখেন তাহলে রিলস ভিডিও মনিটাইজেশন করার জন্য আপনি যোগ্য হবেন ও রিলস ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর বিনিময়ে টাকা আয় করতে পারবেন।

মেটা তাদের ব্লগিং পোস্টে আরও বলেন, আমরা প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকোর ক্রিয়েটরদের রিলস ভিডিওতে ওভারলে বিজ্ঞাপন দেখানো শুরু করেছি পরীক্ষামূলকভাবে। এবং ২০২৩ সালের মার্চ মাসের মাঝামাঝিতে প্রায় সমস্ত দেশে এটি চালু করা হবে। পরবর্তী মাসে আমরা পরীক্ষামূলকভাবে আরও কিছু দেশে রিলস ওভারলে বিজ্ঞাপন দেখানো চালু করার পরিকল্পনা করছি।

আরও পড়ুন- ফেসবুক পেজ থেকে টাকা আয় করার উপায়

ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন করার নিয়মঃ-

যদি সকল প্রকার শর্ত পূরণ করার বিনিময়ে আপনার ফেসবুক পেজ বা একাউন্ট রিলস ভিডিও মনিটাইজেশন করার উপযুক্ত হয় তাহলে, নিচের পদ্ধতিসমূহ অবলম্বন করে রিলস ভিডিও মনিটাইজেশন এর জন্য আবেদন করতে হবে।

  • প্রথমে ফেসবুক একাউন্ট বা পেজের প্রফেশনাল ড্যাশবোর্ডে প্রবেশ করুন।
  • তারপর নিচের দিকে দেখতে পাবেন Ads on Reels একটি অপশন থাকবে সেটিতে ক্লিক করুন।
  • তারপর নিচে থাকা Get started বাটনে ক্লিক করুন।
  • তারপর বিজনেস তথ্যবলির ফরম দেখতে পাবেন, উক্ত ফরমটি আপনার সকল সঠিক তথ্যাবলির মাধ্যমে পূরণ করতে হবে।
  • তথ্যাবলি সবমিট করার পর পেমেন্ট মেথড সেট-আপ করতে হবে। এখানে পেপাল বা ব্যাংক একাউন্ট যেকোনো একটি মাধ্যম সিলেক্ট করুন ও সেই অনুযায়ী প্রয়োজনীয় তথ্য সাবমিট করুন।
  • সর্বশেষ টেক্স ইনফু সাবমিট করুন। (ইচ্ছে হলে পরবর্তী সময়ও এটি সাবমিট করতে পারবেন।)
  • সবকিছু সঠিকভাবে পূরণ করার পর Done বাটনে ক্লিক করুন।

তারপর আপনার আবেদনটি ফেসবুকের নিকট রিভিওতে থাকবে এবং কয়েক ঘণ্টা পর আপনার বিজ্ঞাপন দেখানোর পেজটি চলে আসবে। বিজ্ঞাপন পেজটি আসার পরই আপনি রিলস ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর বিনিময়ে টাকা আয় করতে পারবেন।

আরও পড়ুন- ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করার সেরা কয়েকটি টিপস

শেষ কথাঃ- প্রিয় পাঠক, যেহেতু মেটা; ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন সম্পর্কে অফিসিয়ালি কোনো আপডেট প্রকাশ করে নি, তাই উক্ত পোস্টে নির্দিষ্টভাবে সঠিক কোনো তথ্য জানাতে না পারলেও বর্তমান প্রেক্ষাপট অনুসারে আমরা আলোচনা করার চেষ্টা করেছি।

আমাদের নিকট আসা তথ্য অনুসারে অনেকেই তাদের ফেসবুক একাউন্টে রিলস ভিডিও মনিটাইজেশন করতে সক্ষম হয়েছে এবং তাহারা টাকা আয় করছে। উক্ত পোস্টে ফেসবুক থেকে পাওয়া পরোক্ষ আপডেট ও আমাদের নিকট আসা তথ্য অনুসারে আমরা ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন করার উপায় ও বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি।

ফেসবুক তাদের ব্লগিং পোস্টে এতটুকু ইঙ্গিত প্রকাশ করেছে যে, যারা ইন-স্ট্রীম এর শর্ত অনুসারে তাদের ভিডিও মনিটাইজেশন করতে পেরেছে কেবলমাত্র তাদের রিলস ভিডিওতে বিজ্ঞাপন দেখাতে পারবে। এখানে ইন-স্ট্রীম বলতে ফেসবুক পেজ-কে বুঝানো হয়েছে।

অপরদিকে কিছু কিছু দেশের কতিপয় ফেসবুক ব্যবহারকারী তাদের ফেসবুক পেজে রিলস ভিডিও মনিটাইজেশন করে টাকা আয় করছে।

ফেসবুক থেকে পাওয়া তথ্য ও বাস্তবিক তথ্যের সাথে পুরোপুরি কোনো মিল না থাকলেও আমরা এটি নির্দিষ্টভাবে বলতেই পারি, ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন পদ্ধতিটি বর্তমান সময়ে ফেসবুক পরীক্ষামূলকভাবে চালু করেছে এবং অতি শীঘ্রই এর সঠিক দিক নির্দেশনা ফেসবুক প্রকাশ করবে।

অতএব, আমাদের উপরোক্ত তথ্যের মাধ্যমে যদি আপনি কোনো প্রশ্নের সম্মুখীন হয়ে থাকেন, তাহলে আমাদেরকে কমেন্টস করে জানাতে পারেন। অথবা পরবর্তীতে ফেসবুক থেকে নতুন কোনো আপডেট প্রকাশ করা হলে সেটি অবশ্যই আপনাদেরকে জানানোর চেষ্টা করবো ইনশাআল্লাহ!

’’ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন’’ আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোষ্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর উপায়

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর উপায় | How to Increase Instagram Followers

প্রত্যেক ইনস্টাগ্রাম ব্যবহারকারীই তার একাউন্টে ফলোয়ার বৃদ্ধি করতে চান। কিন্তু ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর নিয়ম না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *