Breaking News

ফেসবুক রিলস ভিডিও কি? ফেসবুক রিলস ভিডিও থেকে টাকা আয় ও ভিডিও তৈরি করার নিয়ম

ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাগরিষ্ঠ ব্যক্তিই সোশ্যাল মিডিয়া ফেসবুক এর সাথে জড়িত। এরই ধারাবাহিকতায় ফেসবুক রিলস ভিডিও (Facebook Rells) নতুন আপডেট সম্পর্কে জানার কৌতুহল সকলের মধ্যে কাজ করছে। অনেকে জানতে ইচ্ছুক ফেসবুক রিলস ভিডিও কি? ফেসবুক রিলস ভিডিও থেকে কিভাবে টাকা আয় করা যায়? ফেসবুক রিলস ভিডিও কিভাবে তৈরি করতে হবে? ইত্যাদি বিষয়ে।

আজকের আর্টিকেলে এসকল প্রশ্নের সঠিক গাইডলাইনসহ বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করা হবে। যদি আপনি এসকল বিষয় সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন কিংবা ফেসবুক থেকে টাকা আয় করতে চান তাহলে ’’ফেসবুক রিলস ভিডিও’’ আর্টিকেলে আপনাকে স্বাগতম!

ফেসবুক রিলস ভিডিও কি? (What is Facebook Reels Video?)

বর্তমান ব্যস্তময় যুগে সবকিছু যেনো সংক্ষিপ্ত হয়ে আসছে। আমরা ব্যস্ততার কারণে অল্প সময়ে অনেক কিছু পেতে চাই। আর ইন্টারনেটে এর প্রমাণ হলো শর্টস ভিডিও বা সংক্ষিপ্ত ভিডিওর জনপ্রিয়তা। যা সকলের প্রত্যাশার চেয়েও অনেক ফাস্ট।

আপনি হয়তো ইতিমধ্যে টিকটক ব্যবহার করেছেন কিংবা টিকটক-এর নাম শুনেছেন। টিকটক কোম্পানি বা অ্যাপটির বয়স খুব বেশি না হলেও এটি অল্প দিনেই জনপ্রিয়তার চরম অবস্থানে পৌছেছে শুধুমাত্র শর্টস ভিডিওর মাধ্যমে।

এরই ধারাবাহিকতায় ইনস্টাগ্রাম অ্যাপেও শর্টস ভিডিও প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। যার নাম দেওয়া হয়েছে রিলস ভিডিও। পাশাপাশি গুগল এর কোম্পানি ইউটিউবেও এই শর্টস ভিডিও চালু করা হয়েছে এবং এর মাধ্যমে বর্তমানে টাকা আয় করা যাচ্ছে।

যেহেতু ইনস্টগ্রাম ও ফেসবুক একই কোম্পানির অধীনে রয়েছে। তাই ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ইনস্টগ্রাম এর পাশাপাশি ফেসবুকেও এই প্রোগ্রামটি চালু করেছে এবং সকলকে এর মাধ্যমে টাকা আয় করার সুযোগ দিচ্ছে।

মোদ্দাকথা হলো- আমরা টিকটক, ইউটিউবে যেসকল শর্টস ভিডিও দেখে থাকি এরকমই কিছু শর্টস ভিডিও ফেসবুকে আপলোড করা যাবে এবং ফেসবুক ব্যবহারকারীগণ এই ধরনের শর্টস ভিডিও আপলোড করে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবে। আর এরই নাম ফেসবুক রিলস ভিডিও।

আরও পড়ুন- ফেসবুক প্রফেশনাল মুড বিস্তারিত

ফেসবুক রিলস ভিডিও থেকে টাকা আয় কিভাবে?

ফেসবুক রিলস ভিডিও কি সেটি জানার পরই প্রশ্ন আসতে পারে, ফেসবুক রিলস ভিডিও থেকে টাকা আয় কিভাবে? কিংবা ফেসবুক রিলস ভিডিওর মাধ্যমে কিভাবে টাকা আয় করা যাবে?

ইতিঃপূর্বে আপনাদেরকে জানিয়েছি যে, ফেসবুক রিলস ভিডিও আপলোড করে টাকা আয় করা যাবে। এবং আপনাদের জন্য আরও একটি খুশির সংবাদ হলো ফেসবুক রিলস ভিডিও তৈরি করা বা ফেসবুক রিলস ভিডিও থেকে টাকা আয় করার জন্য ভিন্ন কোনো অ্যাপস বা একাউন্ট ব্যববহার করতে হবে না।

বর্তমানে আমরা যেই অফিশিয়ালি ফেসবুক অ্যাপস ব্যাবহার করছি, এর মাধ্যমেই ফেসবুক রিলস ভিডিও তৈরি করা বা আডলোড করা যাবে এবং সেটি আমাদের ব্যবহৃত ফেসবুক একাউন্ট থেকেই সম্পূর্ণ কাজটি সম্পন্ন করা যাবে।

ফেসবুক তাদের একটি ব্লগ পোস্টে প্রকাশ করেছেন যে, আমরা রিলস ভিডিও তৈরিকারী ও তাদের দর্শকদের সাথে সংযোগ স্থাপন এবং টাকা আয় করার সর্বোত্তম উপায় হিসেবে মনোনিবেশ করেছি। আমরা এটিকে সহজ ও আনন্দদায়ক করে তুলতে চাই যাতে করে দর্শকদের প্রাসঙ্গিক ও বিনোদনমূলক বিসয়বস্তু খুঁজে পাওয়া যায় এবং শেয়ার করতে পারে।

তাহলে বুঝতেই পারছেন যে, ফেসবুক কোম্পানি (মেটা) নিজেই এটি ঘোষনা করেছেন ফেসবুক রিলস ভিডিও তৈরি করে টাকা আয় করা যাবে। যদিও টিকটক থেকে সেভাবে টাকা আয় করার কোনো সুযোগ নেই তবে ইউটিউব থেকেও এভাবে টাকা আয় করার সুযোগ রয়েছে।

মেটা কোম্পানি এক (১) বিলিয়ন ডলার এর একটি বোনাস প্রোগ্রাম চালু করেছে ফেসবুক রিলস ভিডিও তৈরিকারীদের জন্য। একজন ফেসবুক রিলস ভিডিও তৈরিকারী প্রতি মাসে সর্বোচ্চ ৩৫,০০০ ডলার পর্যন্ত আয় করতে পারবেন।

মেটা কোম্পানির সিইও মার্ক জুকারবার্গ প্রকাশ করেন যে, আমরা ১৫০ টিরও বেশি দেশে ফেসবুক রিলস ফিচারটি চালু করেছি ভিডিও তৈরিকারীদের জন্য এবং তাদের সম্প্রদায় বৃদ্ধি করার জন্য।

অতএব, আর বসে না থেকে যদি আপনি ফেসবুক থেকে টাকা আয় করতে ইচ্ছুক থাকেন তাহলে অবশ্যই আজ থেকে ফেসবুক রিলস ভিডিও নিয়ে কাজ শুরু করে দিতে পারেন। তবে, হ্যা অবশ্যই ফেসবুক পলিসি মেনে ভিডিও তৈরি ও আপলোড করতে হবে।

আরও পড়ুন- ইউটিউব শর্টস থেকে টাকা আয় কিভাবে?

ফেসবুক রিলস ভিডিও কিভাবে তৈরি করতে হয়? (How to Create Facebook Reels?)

ফেসবুক রিলস ভিডিও থেকে টাকা আয় করা যাবে এটি নিশ্চিত হবার পর আপনার মনে প্রশ্ন জাগতে পারে, ফেসবুক রিলস ভিডিও কিভাবে তৈরি করতে হয়?

পূর্বেই উল্লেখ করা হয়েছে ফেসবুক রিলস ভিডিও তৈরি করতে ফেসবুকের অফিশিয়াল অ্যাপ ও ব্যক্তিগত একাউন্ট ব্যবহার করা যাবে। সুতরাং যদি আপনার ব্যবহৃত ফেসবুক অ্যাপটি আপডেট করা না থাকে তাহলে এখনই আপডেট করে নেবার অনুরোধ রইলো। আপডেট করা ব্যতীত আপনি এই সুবিধাটি পাবেন না।

Facebook Reels

ফেসবুক রিলস ভিডিওসমূহ অবশ্যই সর্বোচ্চ ৬০ সেকেন্ডের হতে হবে। এসকল ভিডিওতে বিভিন্ন ইফেক্ট, গান (মিউজিক) যুক্ত করতে পারবেন ও যেকারোর নিকট শেয়ার করা যাবে। প্রথমে ভিডিওটি রেকর্ড করতে হবে, তারপর প্রয়োজনমতো এডিট করে সর্বশেষ আপলোড করতে পারবেন।

ফেসবুক রিলস ভিডিও কিভাবে রেকর্ড করতে হয়?

ফেসবুক রিলসি ভিডিও রেকর্ড করার জন্য প্রথমে ফেসবুক রিলস (Reels) অপশনে ক্লিক করুন। যদি প্রোফাইলে স্বাভাবিকভাবে রিলস অপশনটি খুঁজে না পেয়ে থাকেন তাহলে প্রোফাইলের Feed  menu বা থ্রি লাইন অপশনে ক্লিক করুন। তারপর নিচ থেকে More বাটনে ক্লিক করুন এবং নিচের দিকে স্ক্রল করলেই রিলস ক্রিয়েশন ?revision=817269873013302&name=fb reelsicon android&density=1 বাটনটি পেয়ে যাবেন।

Facebook-Reels-in-profile

  • ফেসবুক রিলস বাটনে ক্লিক করার পর ক্যামেরা ?revision=817269873013302&name=fb reelscamera android&density=1 বাটনে ক্লিক করুন।
  • উপর থেকে ফ্ল্যাশ ?revision=817269873013302&name=fb camera flash android&density=1 আইকনে ক্লিক করে আপনার ফ্ল্যাশ লাইট অন বা অফ করতে পারবেন।
  • নিচের ডান দিক থেকে ক্যামেরা  ?revision=817269873013302&name=fb camera rotate android&density=1 আইকনে ক্লিক করে ফন্ট বা ব্যাক ক্যামেরায় পরিবর্তন করে ভিডিও রেকর্ডিং করতে পারবেন।
  • ডানদিকে থাকা Length অপশনে ক্লিক করে ভিডিওর সময় কত সেকেন্ড হবে তা সিলেক্ট করতে পারবেন। আপনি ১৫, ৩০, বা ৬০ সেকেন্ড যেকোনো একটি সময় সিলেক্ট করে নিতে পারবেন।
  • রেকর্ডিং শুরু করতে লাল বৃত্তটির ?revision=817269873013302&name=fb reelsrecord android&density=1  উপর ট্যাপ করুন। পস বা থামাতে আবারও ক্লিক করতে পারেন এবং পুনরায় রেকর্ডিং শুরু করতে বা নতুন ক্লিপ যোগ করতে আবারও এটিতে ক্লিক করুন এবং নির্দিষ্ট সময় পর্যন্ত রেকর্ডিং সম্পন্ন করুন।

ফেসবুক রিলস ভিডিও কিভাবে এডিট করতে হয়?

রেকর্ডিং সম্পন্ন করার পর সেটিকে আরও বেশি আকর্ষনীয় ও সুন্দরভাবে ফুটিয়ে তুলতে অবশ্যই এডিট করতে হবে। এডিট করার জন্য ভিন্ন কোনো ভিডিও এডিটং অ্যাপ ব্যবহার করার প্রয়োজন হবে না। ফেসবুক রিলস অপশনেই এসকল সুবিধা রয়েছে।

  • রেকর্ড করা ক্লিপটি এডিট করার জন্য ক্লিপটির উপর ট্যাপ করুন।
  • ডিলেট ?revision=817269873013302&name=fb reelstrash android&density=1  আইকনে ‍ক্লিক করে ক্লিপকে ডিলেট বা ক্লিপের কোনো অংশকে ক্লিপ থেকে রিমুভ করতে পারবেন।
  • পুনরায় কোনো ক্লিপ রেকর্ড করতে ক্যামেরা ?revision=817269873013302&name=fb reelscamera android&density=1 বাটনে ট্যাপ করুন।
  • ট্রিম ?revision=817269873013302&name=fb reelstrim android&density=1  বাটনে ক্লিক করে ক্লিপের যেকোনো অংশকে কেটে ফেলতে পারেন। এর জন্য যেই অংশকে কাটতে বা রিমুভ করতে ইচ্ছুক সেটি সিলেক্ট করুন এবং ট্রিম বাটনে ক্লিক করুন।

প্রয়োজনমতো ভিডিওতে কোনো মিউজিক যুক্ত করতে পারেন, ভিডিওর স্পিড বৃদ্ধি বা স্লো করতে পারেন, বিভিন্ন ইফেক্ট যুক্ত করতে পারেন। এমনকি পূর্বে রেকর্ডকৃত কোনো ভিডিও গ্যালারি থেকেও রিলস ভিডিও হিসেবে আপলোড করতে পারবেন।

facebook reels feature

  • এডিটিং শেষ হবার পর Done বাটনে ট্যাপ করে এডিটিং সম্পন্ন করুন।

ফেসবুক রিলস ভিডিও পাবলিশঃ-

রিলস ভিডিওটি এডিটিং শেষ করার পর পাবলিশ করার পূর্বে আরও কিছু কাজ করতে পারেন। যথা-

  • ভিডিওটি সম্পর্কে ডেসক্রিপশন বক্সে কিছু লিখতে পারেন।
  • ভিডিওটি কে বা কারা দেখতে পারবে তা নির্বাচন করতে More Options-এ ক্লিক করুন। সকল দর্শকদের লিস্ট দেখতে See More অপশনে ক্লিক করুন এবং সঠিক দর্শক সিলেক্ট করুন।

মনে রাখুন, যদি আপনার প্রোফাইল লক থাকে তাহলে আপনার রিলস ভিডিওটি সকলের নিকট দেখানো হবে না। সেক্ষেত্রে সকলের নিকট প্রকাশ করতে চাইলে অবশ্যই ফেসবুক একাউন্ট আন-লক থাকতে হবে।

ফেসবুক রিলস ভিডিওসমূহ তিন ধরনের দর্শকদের নিকট প্রকাশ করা যেতে পারে।

  • Public ?revision=817269873013302&name=fb audiencepublicglobe shared&density=1 ফেসবুক এর বাহিরে থাকা লোকজনসহ যেকেউ আপনার ভিডিওটি দেখতে পারবে।
  • Friends ?revision=817269873013302&name=fb audiencefriends Android&density=1 শুধুমাত্র আপনার ফেসবুক একাউন্টে থাকা বন্ধুরা ভিডিওটি দেখতে পারবে।
  • Friends expect… ?revision=817269873013302&name=fb audiencefriendsexcept android&density=1 আপনার বাছাই বা সিলেক্ট করা বন্ধুরা ভিডিওটি দেখতে পারবে।

যদি আপনার ফেসবুক একাউন্টের সাথে ইনস্টাগ্রাম একাউন্টটি লিংক বা সংযুক্ত করা থাকে তাহলে ভিডিওটি ইনস্টাগ্রাম একাউন্টেও শেয়ার করতে পারেন খুবই সহজে।

আরও পড়ুন- ফেসবুক পেজ থেকে টাকা আয় করার উপায়

শেষ কথাঃ- প্রিয় পাঠক, যেহেতু ফেসবুক রিলস ভিডিও ফিচারটি নতুন, সেই বিধায় অনেকের নিকট একটু জটিল মনে হতে পারে। কিন্তু যদি আপনি ইতিপূর্বে অন্যান্য শর্টস ভিডিও প্ল্যাটফর্ম বা ইনস্টাগ্রাম রিলস-এ কাজ করে থাকেন তাহলে বিষয়টি অনেক সহজ হবে। তাছাড়া নতুনদের জন্য কিছুদিন অনুশীলন করলে বিষয়টি বোধগম্য হবে আশা করছি।

আপনাদের নিকট এই আপডেট-টি কেমন লেগেছে তা নিচে কমেন্টস করে জানাতে পারেন। সেই সাথে ফেসবুক রিলস ভিডিও সম্পর্কে আরও কোনো তথ্য জানার প্রয়োজন হলে আমাদের সাথে শেয়ার করতে পারেন।

➤ ফেসবুক রিলস ভিডিওতে মিউজিক, ফিল্টার ও ইফেক্ট এবং ভিডিওতে টেক্সট যুক্ত করতে এবং এ সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন

বন্ধুরা, ’’ফেসবুক রিলস ভিডিও’’ আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোষ্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর উপায়

ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর উপায় | How to Increase Instagram Followers

প্রত্যেক ইনস্টাগ্রাম ব্যবহারকারীই তার একাউন্টে ফলোয়ার বৃদ্ধি করতে চান। কিন্তু ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর নিয়ম না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *