Breaking News

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২২ | Birth Certificate Check

বর্তমান ডিজিটাল যুগে প্রত্যেকের জন্ম নিবন্ধন অনলাইনে থাকা খুবই জরুরি। আপনার জন্ম নিবন্ধনটি অনলাইনে রয়েছে কি না তা নিশ্চিত হতে জন্ম নিবন্ধন যাচাই করা আবশ্যক। আজকের আর্টিকেলে আমরা সেটিই জানার চেষ্টা করবো।

জন্ম নিবন্ধন আমাদের প্রত্যেকের প্রাথমিক পরিচয় পত্র। প্রায় অনেকেরই জন্ম নিবন্ধন রয়েছে কিন্তু সেটি অনলাইনে নেই। যদি কারো জন্ম নিবন্ধন অনলাইনে না থাকে তাহলে সেটিকে অনলাইন করে নিতে হবে। নয়তো এটি কার্যকর হবে না বা এটির কোনো মূল্য থাকিবে না।

আজকের আর্টিকেলটি ফলো করে মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে ঘরে বসে আপনার বা যে কারোর জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম জানতে পারবেন। অতএব, ‘’অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই’’ আর্টিকেলে আপনাকে স্বাগতম জানিয়ে শুরু করছি।

আরও পড়ুন- কুরআন শরীফের ১১৪ টি সূরার নাম বাংলা অর্থসহ

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কি?

আর্টিকেলটির মূল বিষয় শুরু করার পূর্বে জন্ম নিবন্ধন যাচাই কি সেটি কিছুটা পরিষ্কার করে নিতে চাই। সরকার প্রদত্ত একটি ওয়েবসাইটে, আমাদের জন্ম নিবন্ধনে থাকা কিছু তথ্যের মাধ্যমে জন্ম নিবন্ধনের স্ট্যাটাস ও সত্যতা যাচাই করাই হলো অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই।

জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতিঃ-

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার দু’টি পদ্ধতি রয়েছে। যথা- () ওয়েবসাইটের মাধ্যমে ও () এন্ড্রয়েড অ্যাপ ব্যবহার করে। আজকে আমরা দু’টি পদ্ধতিতেই জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম সম্পর্কে জানবো।

আরও পড়ুন- ফেসবুক প্রফেশনাল মুড বিস্তারিত

১. ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়মঃ-

বাংলাদেশ সরকার কতৃক জন্ম নিবন্ধন যাচাই করার একটি ওয়েবসাইট রয়েছে। যেকোনো জন্ম নিবন্ধন অনলাইনে রয়েছে কি না তা যাচাই করতে শুধুমাত্র জন্ম নিবন্ধনটির নম্বর ও জন্ম তারিখ প্রয়োজন হবে।

প্রথমে জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইটে প্রবেশ করুন- everify.bdris.gov.bd

সাইটে প্রবেশ করার পর নিচের পেজটির মতো একটি পেজ দেখতে পারবেন এবং নির্দেশনা অনুযায়ী জন্ম নিবন্ধন নম্বর, জন্ম তারিখ ও ক্যাপচা পূরণ করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

উদাহরণস্বরূপঃ-

  • Birth Registration Number: 19951910955102199
  • Date of Birth (YY-MM-dd): 1995-12-31

জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ বসানোর পর নিচে একটি গাণিতিক ক্যাপচা আসবে সেটি সঠিকভাবে বসিয়ে নিচ থেকে Search বাটনে ক্লিক করার সাথে সাথে প্রদত্ত তথ্য অনুসারে সম্পূর্ণ জন্ম নিবন্ধনটি দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি

যদি কোনো কারণে জন্ম নিবন্ধনটি না আসে কিংবা No Record Found লিখা আসে তাহলে সম্ভবত আপনি প্রদত্ত তথ্যে কোনো ভুল করেছেন। অথবা হতে পারে উক্ত জন্ম নিবন্ধনটি অনলাইনে নেই।

আরও পড়ুন- বিশ্বের সব দেশের নাম, রাজধানী এবং মুদ্রার নাম

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোডঃ-

যদি আপনি জন্ম নিবন্ধন যাচাই করার পর অনলাইন কপি-টি ডাউনলোড করতে চান তাহলে অবশ্যই ল্যাপটপ বা কম্পিউটারের মাধ্যমে জন্ম নিবন্ধনটি যাচাই করতে হবে।

যাচাইকরণ পেজটি আসার পর কিবোর্ড থেকে CNTRL+P বাটনে ট্যাপ করুন। দেখতে পারবেন প্রিন্ট করার পেজটি ওপেন হবে। এবার Destination অপশন থেকে Save as PDF অপশনটি সিলেক্ট করুন এবং নিচ থেকে Save বাটনে ট্যাপ করে আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারেন।

২. অ্যাপস এর মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়মঃ-

মোবাইল ফোন থেকে অ্যাপস ব্যবহার করেও যেকারো জন্ম নিবন্ধন যাচাই করার উপায় রয়েছে। তবে, এটি শুধুমাত্র এন্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীদের জন্য।

প্রথমে Google Play Store থেকে (জন্ম নিবন্ধন-অনলাইনে আবেদন) অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। অথবা, ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

অ্যাপটি ডাউনলোড হবার পর ওপেন করুন ও জন্ম নিবন্ধনের তথ্য যাচাই বাটনে ট্যাপ করুন। তারপর ওয়েবসাইটের মতোই জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ বসাতে হবে ও একটি গাণিতিক ক্যাপচা থাকবে সেটির সঠিক উত্তর বসিয়ে ‘’অনুসন্ধান’’ বাটনে ক্লিক করলে জন্ম নিবন্ধনটির অনলাইন কপি দেখতে পারবেন।

আরও পড়ুন- কম্পিউটার কিবোর্ড শর্টকাট ও এর ব্যবহার

জন্ম নিবন্ধন অনলাইনে না থাকিলে যা করণীয়ঃ-

প্রথমাবস্থায় প্রত্যেকের জন্ম নিবন্ধনগুলো এনালগ বা হাতের লিখার মাধ্যমে তৈরি করা হয়েছিল। কিন্তু সময়ের পরিবতর্নের সাথে সাথে সকল জন্ম নিবন্ধন অনলাইন করা হয়েছে।

শুধুমাত্র যারা জন্ম নিবন্ধনকে অনলাইন করার জন্য আবেদন করেছে কেবল তাদের জন্ম নিবন্ধনই অনলাইনে রয়েছে। অন্যান্যদের জন্ম নিবন্ধন অনলাইনে প্রবেশ করানো হয় নি।

অতএব, আপনার জন্ম নিবন্ধনটি যদি অনলাইনে না থেকে থাকে তাহলে আপনাকে অনলাইন করার জন্য আবেদন করতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন করার পদ্ধতি খুবই সহজ। আপনার ইউনিয়ন পরিষদে পুরাতন জন্ম নিবন্ধনটি নিয়ে যোগাযোগ করুন। তারা খুবই সহজে কাজটি সম্পন্ন করে দিতে পারবে।

জন্ম নিবন্ধন সংশোধনঃ-

উপরোক্ত নিয়ম অনুসরণ করার মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন যাচাই করার পর যদি দেখেন যে, আপনার জন্ম নিবন্ধনে কোনো তথ্য ভুল রয়েছে তাহলে চেষ্টা করুন বিলম্ব না করে সেটি অতি দ্রুত সংশোধন করার জন্য।

জন্ম নিবন্ধন সংশোধন করা খুবই সহজ। প্রথমে সংশোধন এর জন্য আবেদন করুন তারপর আবেদন ফরমটি ইউনিয়ন পরিষদে জমা করুন। তারা আপনার তথ্যাবলি সংশোধন করে দিবে।

আরও পড়ুন- ফেসবুক পেজ থেকে টাকা আয় করার উপায়

জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়মঃ-

অনেকের জন্ম নিবন্ধন অনলাইনে থাকলেও সেটির ইংরেজি ভার্সন অনলাইনে সাবমিট করা নেই। যদি আপনার জন্ম নিবন্ধনের কোনো তথ্য সংশোধন করার প্রয়োজন হয় তাহলে একই সাথে ইংরেজি ভার্সনের জন্য আবেদন করতে পারবেন।

আর যদি কোনো তথ্য সংশোধন করার প্রয়োজন না হয় তবুও আপনাকে ইংরেজি ভার্সনের জন্য জন্ম নিবন্ধন সংশোধন এর আবেদন করতে হবে। জন্ম নিবন্ধন সংশোধন বা ইংরেজি ভার্সনের জন্য আবেদন এই কাজটি নিজেই করতে পারেন কিংবা ইউনিয়ন পরিষদে থাকা কর্মীদের সহযোগিতা নিতে পারেন।

শেষ কথাঃ- প্রিয় পাঠক, আশা করছি উপরোক্ত নিয়ম সমূহ ফলো করে আপনি জন্ম নিবন্ধন যাচাই করতে সক্ষম হবেন। জন্ম নিবন্ধন যাচাইকরণ সম্পর্কে যদি আপনার কোনো প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে জানাতে পারেন।

ইনফরমেটিভ এই আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোষ্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

BCS ক্যাডার

BCS ক্যাডার কোন পদে কতটুকু সুবিধা ও অসুুবিধা জেনে নিন

BCS ক্যাডার পদে আবেদন করার সময় প্রার্থীগণ চয়েস নির্ধারণ করতে অনেক হীনমন্নতায় ভুগেন। নতুন অবস্থায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *