Breaking News

কপিরাইট ফ্রি ভিডিও দিয়ে কিভাবে নিজে ভিডিও তৈরি করবেন?

আজকে আমরা জানব কিভাবে কপিরাইট ফ্রি ভিডিও দিয়ে নিজের পছন্দমতো যেকোনো ক্যাটাগরির ভিডিও তৈরি করতে পারবেন। ভাল মানের ভিডিও তৈরি করতে আমাদের সকলেরই মন চায়। ভাল ও প্রফেশনাল মানের ভিডিও কিভাবে, কেমন করে, কত সময় লাগবে তৈরি করতে? এরকম আরও অনেক হাজারও প্রশ্ন আমাদের মনের ভিতর জাগে।

আজকের আর্টিকেলের মাধ্যমে আপনার এরকম সকল প্রশ্নের সমাধান পেয়ে যাবেন ইন-শা-আল্লাহ! এবং আপনিও ফ্রিতে কপিরাইট ভিডিও ব্যবহার করে যেকোনো ধরনের প্রফেশনাল ভিডিও তৈরি করতে পারবেন। তো চলুন শুরু করি-

কপিরাইট ফ্রি ভিডিও দিয়ে যেভাবে নিজে ভিডিও তৈরি করবেনঃ-

সবার প্রথমে আপনাকে কপিরাইট ফ্রি ভিডিও সংগ্রহ করতে হবে ৷ এখন প্রশ্ন হলো ফ্রি ভিডিও কোথায় পাব? হয়ত আপনার মনে হতে পারে ইউটিউব থেকে। ইউটিউব থেকে ভিডিও নিলে কপিরাইট ক্লেইম বা স্ট্রাইক আসবে, এরপর আপনার চ্যানেল ডিলিটও হয়ে যাবে। তাহলে উপায় কি? উপায় তো অবশ্যই আছে, আর সেই উপাই নিয়েই আজকের পোস্টটি সাজানো হয়েছে।

আজ আপনাদের জানাব কোথায় পাবেন কপিরাইট ফ্রি ভিডিওগুলো। ফ্রি ভিডিওর জন্য Pexels ও Pixabay এই দু’টি সাইট সব থেকে বেশি জনপ্রিয়।

ইউটিউবে আপনারা হয়ত অনেকে “মায়াজাল” বা ”অদ্ভুত ১০” অথবা বিভিন্ন ধরনের চ্যানেলের ভিডিও গুলো দেখে থাকবেন। তারা তাদের চ্যানেলে যে সকল ভিডিও ব্যবহার করে তার ৯০% থেকে ৯৫% ই বিভিন্ন কপিরাইট ফ্রি ভিডিও সাইট থেকে ডাউনলোড করা। এসব সাইট থেকে আপনি আপনার কাঙ্খিত বিষয়ের উপর ভিডিও পেয়ে যাবেন। যা সম্পূর্ন কপিরাইট ফ্রি, অর্থাৎ এসব ভিডিও ব্যবহারের জন্য আপনাকে কেউ কোন প্রকার কপিরাইট স্ট্রাইক বা কপিরাইট ক্লেইম করবে না।

আরও পড়ুন- ইউটিউবের ভিডিও এসইও করার কিছু টিপস

01. Pexels:-

কপিরাইট ফ্রি ভিডিওর জন্য আমি এবার যে সাইটটির নাম বলবো সেটা হলো Pexels. আমি নিজেও ব্যাক্তিগতভাবে এই সাইটটি অনেক বেশি পছন্দ করি। আমরা যারা  অনলাইন কাজের সাথে জড়িত তাদের প্রায় সকলেরই একটি কমন সমস্যা হলো, আমারা যে প্লাটফর্মেই কাজ করি না কেন সেই প্লাটফর্মের policy কখনো পড়ে দেখি না। তবে তার মানে এই না যে, আমরা policy গুলো জানিনা। মূলত বিষয়টি হলো আমরা অলসতা করেই জানতে চাই না।

তবে Pexels এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি একজন এন্ট্রি লেভেলের কন্টেন্ট ক্রিয়েটর হলেও খুব সহজেই তাদের policy সম্পর্কে জেনে নিতে পারবেন মাত্র কয়েকটি বাক্যে। সম্পূর্ন সাইটের policy খুবই সাবলীল ভাষায় উপস্থাপন করা হয়েছে।

এখন আপনি প্রশ্ন করতে পারেন, কপিরাইট ফ্রি সাইট থেকে ভিডিও এবং মিউজিক নেবো তাহলে এত policy পড়ার কি দরকার। কথাগুলো এইজন্যই বলছি কারণ, কপিরাইট সাইট থেকে কন্টেন্ট নিলেও সেখানে সকল প্রকার কন্টেন্ট কপিরাইট ফ্রি নাও হতে পারে।

ঠিক যেমন আপনি এই ধরনের বিপদে পড়ে যেতে পারেন Videvo সাইটে। সেখানে ভিডিও কন্টেন্টগুলো কপিরাইট ফ্রি হলেও মিউজিকগুলো কিন্তু কপিরাইট ফ্রি নয়।

Pexels এর বৈশিষ্ট্য– এখানে আপনি প্রচুর সংখ্যক ভিডিও এবং ছবি পাবেন যা সম্পূর্ন কপিরাইট ফ্রি। এখানে অসংখ্য ভার্টিকাল ভিডিও পাবেন যা আপনি ইনস্টাগ্রাম, ফেসবুক বা টিকটকেও ব্যবহার করতে পারবেন। Pexels সাইটটি আপনি অ্যাপের মাধ্যমেও আপনার মোবাইলে ব্যবহার করতে পারবেন। এছাড়াও Pexels-এ ব্রাউজার এবং ওয়ার্ডপ্রেস প্লাগইন সুবিধাও রয়েছে।

আরও পড়ুন- মোবাইল দিয়ে টাকা ইনকাম করার সহজ কিছু উপায়

আসুন তাহলে এক নজরে দেখে নেই Pexels এর policy সম্পর্কে। Pexels এর সকল ছবি ও ভিডিও কমার্শিয়াল বা মনিটাইজ এবং নন-কমার্শিয়াল বা এডিটোরিয়াল উদ্দেশ্যে ব্যবহার করা যাবে। এখানে ছবি বা ভিডিও এর মালিককে কোন প্রকার ক্রেডিট প্রদান করার প্রয়োজন নেই। অর্থাৎ এখানে ক্রেডিট এর কোন ঝামেলা নেই, তবে ক্রেডিট দিলে আরও ভালো। Pexels কখনো আপনাকে এই বিষয়ে বাধ্য করবে না। আপনি নিজের ইচ্ছা মতো Pexels এর সকল ছবি, ভিডিও মডিফাই বা এডিট করে ব্যবহার করতে পারেন আপনার ভিডিওতে।

Pexels এ যে কাজ গুলো করতে পারবেন না-

  • Pexels এর ভিডিও বা ছবি কোন প্রকার পোষ্টার বা প্রিন্ট এর ক্ষেত্রে ব্যবহারে অবশ্যই সেটি এডিট করে নিবেন।
  • Pexels এর ছবি বা ভিডিওতে যে সকল ব্যাক্তিদের ছবি দেওয়া আছে তাদের কে আপনার প্রোডাক্টের প্রোমোটার হিসাবে ব্যবহার করবেন না। যেমন: Pexels থেকে কোন একজন ব্যাক্তির ছবি ডাউনলোড করে সেই ব্যাক্তিকে নিজের কোন প্রোডাক্টের বিজ্ঞাপণে অভিনেতা বা অভিনেত্রী হিসেবে ব্যবহার করা যাবে না।
  • Pexels থেকে ডাউনলোড করা ছবি বা ভিডিওগুলো অন্য কোন স্টক ফটোগ্রাফি সাইটে নিজের বলে বিক্রি করে আয় করা, এমনটা কোনোভাবেই করা যাবে না।

02. Pixabay:-

যারা অনলাইন থেকে ফ্রি ছবি ডাউনলোড করেন তাদের কাছে Pixabay খুবই জনপ্রিয় এবং পরিচিত একটি সাইট। এক কথায় কপিরাইট ফ্রি ছবি এবং ফ্রি ভিডিও ডাউনলোডের জন্য শীর্ষে অবস্থান করছে এই সাইটটি।

Pixabay এর বৈশিষ্ট – এখানে Photos, Illustrations, Vectors থেকে শুরু করে কপিরাইট ফ্রি ভিডিও এবং কপিরাইট ফ্রি মিউজিকও পেয়ে যাবেন। 360 Pixel থেকে শুরু করে 4k রেজুলেশন পর্যন্ত সকল ফরমেটেরই কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করতে পারবেন।

Pixabay মূলত ছবি ডাউনলোডের জন্য জনপ্রিয় হলেও এখানে যথেষ্ট পরিমাণে কপিরাইট ফ্রি ভিডিও এবং কপিরাইট ফ্রি মিউজিক রয়েছে। এখান থেকে ভিডিও বা মিউজিক ডাউনলোডের জন্য আপনাকে তাদের সাইটে লগই-নও করতে হবে না। তবে হাই রেজুলেশন ছবি বা ভিডিও ডাউনলোডের ক্ষেত্রে আপনাকে তাদের সাইটে লগ-ইন করতে হবে, ব্যাস এতটুকুই।

কোন প্রকার টাকা ছাড়াই আপনি আপনার ইউটিউব চ্যানেল বা ফেসবুক পেজের জন্য কপিরাইট ফ্রি ভিডিও এবং কপিরাইট ফ্রি মিউজিক ডাউনলোড করতে পারবেন। Pixabay এমন একটি সাইট যেখানে তাদের ছবি, ভিডিও বা মিউজিক ডাউনলোডের জন্য কোন প্রকার Author Credit দিতে হবে না।

আরও পড়ুন- ফেসবুক থেকে টাকা আয় করার উপায়

Pixabay License Free for commercial use No attribution required প্রত্যেকটি ভিডিও এর পাশে আপনি উপরের ন্যায় Free for commercial use এবং No attribution required নামক একটি মেসেজ দেখতে পাবেন। এর অর্থ হলো উক্ত ভিডিওটি কপিরাইট ফ্রি এবং এটি Commercial এবং Non Commercial বা Editorial যে কোন ক্ষেত্রে ব্যবহার করা যাবে, যার জন্য আপনাকে কোন প্রকার ক্রেডিট প্রদান করতে হবে না।

সাইট দুটির অফিসিয়াল লিংকঃ-

1. pexels

2. pixabay

উপরের দুটি সাইট ছাড়া আরও অনেক সাইট রয়েছে ৷ সেগুলো নিয়ে আলোচনা করব না ৷ যদি আপনারা জানতে চান তাহলে কমেন্টস করুন পরবর্তী পোস্টে বিস্তারিত-সহ সাইট গুলোর নাম উল্লেখ করার চেষ্টা করব ইন-শা-আল্লাহ।

বন্ধুরা, আশা করছি আজকের পোস্টটি আপনার উপকারে আসবে। উপকৃত হয়ে থাকলে অবশ্যই লাইক দিয়ে বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোস্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন

ফেসবুক রিলস ভিডিও মনিটাইজেশন ও বিস্তারিত | Facebook Reels Video Monetization

ফেসবুক থেকে টাকা আয় করার আরও একটি নতুন উপায় চালু করেছে মেটা। বর্তমানে মেটা কোম্পানির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *