Breaking News

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার উপায় ২০২২ | Earn Money From Instagram

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করা যায় এটি হয়তো অনেকের নিকট নতুন তথ্য কিংবা অনেকে জেনে থাকলেও কিভাবে ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করা যায় সেটি জানেন না। যদি আপনি ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে, আজকের আর্টিকেলটি আপনার জন্য সুবর্ণ সুযোগে পরিণত হবে।

ফেসবুক এবং ইউটিউব থেকে টাকা আয় করা যায় এটি হয়তো আপনি অনেক পূর্বেই জেনেছেন। ইনস্টাগ্রামও এসকল সোল্যাল মিডিয়ার অন্তভূর্ক্ত ও টাকা আয় করার জন্য অনেক জনপ্রিয়। তবে, ফেসবুক এবং ইউটিউব থেকে যেমনি বিজ্ঞাপণের মাধ্যমে টাকা আয় করা যায়, ইনস্টাগ্রামে সেই সুযোগ নেই।

কিন্তু বিজ্ঞাপণের মাধ্যমে টাকা আয় করার সুযোগ না থাকলেও অন্যান্য অনেক উপায় বা সুযোগ রয়েছে যা, আজকের আর্টিকেলের আলোচ্য বিষয়। এই আর্টিকেলে ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা দিবো এবং এসকল উপায় অনুসরণ করে আপনিও টাকা আয় করতে পারবেন।

ইনস্টাগ্রাম কি? (What is Instagram)

ইনস্টাগ্রাম একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। এটি বিশেষ করে ছবি শেয়ার করার জন্য বিখ্যাত, যার কারণে অনেকে এটিকে ছবি শেয়ারিং সাইট হিসেবে আখ্যা দিয়ে থাকেন।

ইনস্টাগ্রাম এর প্রতিষ্ঠাতা হলেন কেভিন সিস্ট্রোম (Kevin Systrom). তিনি ২০১০ সালে এটি প্রতিষ্ঠা করেন। তখন শুধুমাত্র এটি (IOS) অ্যাপল ভার্সনেই ব্যবহার করা যেতো। পরবর্তীতে ২০১২ সালে মার্ক জুকারবার্গ (মেটা) / ফেসবুক কোম্পানি এটিকে কিনে নেয়, সেই সাথে এন্ড্রয়েড ও উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহার করার জন্য উপযুক্ত করে তুলেন। এর পর থেকেই এটির জনপ্রিয়তা বৃদ্ধি পেতে শুরু করে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০২২ সাল পর্যন্ত ইনস্টাগ্রাম-এর ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২ বিলিয়ন রয়েছে এবং প্রায় ৩০০ মিলিয়ন ইনস্টাগ্রাম ব্যবহারকারীকে সোশ্যাল মিডিয়ার জগতে বিখ্যাত বা সেলিব্রেটি বলা হয়। ইনস্টাগ্রাম-কে অনেকে ইনস্টা নামেও চিনে থাকে।

আরও পড়ুন- ইউটিউব থেকে টাকা আয় কিভাবে?

ইনস্টাগ্রাম থেকে টাকা আয়ের পূর্ব শর্তঃ-

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার জন্য অবশ্যই আপনার একটি ইনস্টাগ্রাম একাউন্ট থাকতে হবে। আপনার কাজের উপর ভিত্তি করে সেটি পার্সোনাল বা বিজনেস একাউন্ট হতে পারে।

সেই সাথে আপনার একাউন্ট থেকে টাকা আয়ের জন্য প্রয়োজনীয় তথ্যের মাধ্যমে একাউন্ট-টি সাঁজিয়ে নিতে হবে। যেমন- কাজরে ধরন অনুযায়ী একাউন্টের নাম, Bio সেট করা, হ্যাস ট্যাগ ব্যবহার করা, প্রোফাইল ফটো ব্যবহার করা ইত্যাদি।

সবচেয়ে বড় বিষয় হলো ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করতে হলে অবশ্যই আপনার একাউন্টে পর্যাপ্ত ফলোয়ার থাকতে হবে। যেহেতু ইনস্টাগ্রামে এখনও পর্যন্ত বিজ্ঞাপণ ব্যবহার করার সুযোগ নেই। তাই টাকা আয় করার অন্যতম শর্ত হলো ফলোয়ার অর্জন করা বা ফলোয়ার থাকা। কমপক্ষে ১,০০০ ফলোয়ার থাকলেই আপনি উক্ত একাউন্ট থেকে টাকা আয় করতে পারবেন।

আর ইনস্টাগ্রামে ফলোয়ার বৃদ্ধি করার জন্য নির্দিষ্ট কোনো শর্ট-কাট টিপস বা উপায় নেই। আপনার একাউন্ট-টি সুন্দরভাবে সাঁজিয়ে নিন এবং নিয়মিত ভাবে সেটিতে এক্টিভ থাকুন ও বিভিন্ন ট্রেন্ডিং (আপনার নিশ সম্পর্কিত) বিষয় সম্পর্কে ছবি, পোস্ট বা ভিডিও ও স্টোরি শেয়ার করুন। ধীরে ধীরে আপনার ফলোয়ার বৃদ্ধি পাবে এবং টাকা আয়ের পথ সুগম হবে।

তবে, যদি কেউ মনে করেন যে, আজ ইনস্টাগ্রাম একাউন্ট খুললেই কাল বা কিছু দিন পর টাকা আয় শুরু হবে সেটি কখনোই সম্ভব না। আপনাকে কষ্ট করে ইনস্টাগ্রামে ভাল একটি অবস্থান তৈরি করতে হবে তবেই টাকা আয় করা সম্ভব হবে। ইনস্টাগ্রাম থেকে টাকা আয় অনেক সহজ না হলেও অনেক বেশি কঠিনও নয়।

আরও পড়ুন- ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর উপায়

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার উপায়ঃ-

পূর্বেই বলে নিচ্ছি ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করতে হলে আপনার একাউন্টে পর্যাপ্ত পরিমাণে ফলোয়ার থাকতে হবে এবং যত বেশি ফলোয়ার থাকবে আপনার কাজ, চেষ্টা ও পরিশ্রমের বিনিময়ে তত বেশি টাকা আয় করতে পারবেন । তবে, ফলোয়ারগণ অবশ্যই আপনার কাজ ভিত্তিক হতে হবে ও এক্টিভ থাকতে হবে।

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার জন্য নিচের জনপ্রিয় উপায় সমূহ অনুসরণ করে টাকা আয় শুরু করতে পারেন। যথা-

১. ইনফ্লোয়েন্সার হিসেবে ইনস্টাগ্রাম থেকে টাকা আয়ঃ-

ইনস্টাগ্রাম-কে ডিজিটাল মার্কেটিং জগতে বেস্ট ইনফ্লোয়েন্সার প্ল্যাটফর্ম বলা হয়ে থাকে। মূলত যেকোনো সোশ্যাল মিডিয়া বা অনলাইন সেক্টরে ইনফ্লোয়েন্সারদের চাহিদা ও জনপ্রিয়তা অনেক বেশি। এর মাধ্যমে যেকোনো মার্কেটিং, প্রমোশন বা পণ্য বিক্রি করে ভাল ফলাফল অর্জন করা সম্ভব হয়।

ইনফ্লোয়েন্সার (Influencer) হলো এমন একজন ব্যক্তি যিনি সোশ্যাল মিডিয়াতে অনেক বেশি সু-পরিচিত ও জনপ্রিয়। বিশেষত, সোশ্যাল মিডিয়াতে তাদের অনেক বেশি ফলোয়ার ও সম্মান থাকে। যার প্রভাবে তাদের নিকট থেকে প্রকাশ হওয়া যেকোনো তথ্য বা অফার ফলোয়ারগন সহজেই গ্রহণ করেন।

যদি আপনি নিজে একজন ইনফ্লোয়েন্সার হতে পারেন তাহলে যেকোনো কোম্পানি তাদের পণ্য বা কোনো অফার সম্পর্কে প্রচারণা করার জন্য আপনাকে অফার করবে। আপনি স্পন্সর কন্টেন্ট এর পাবলিশ করে তাদের কোম্পানি-কে প্রচার করার বিনিময়ে টাকা আয় করতে পারেন।

সাধারনত, আপনার কি পরিমাণ ফলোয়ার রয়েছে কিংবা পোস্টে কি পরিমাণ এনগেজমেন্ট হয়ে থাকে এর উপর ভিত্তি করে বিভিন্ন কোম্পানি আপনার নিকট বিভিন্ন অফার শেয়ার করবে। আপনার নিশ রিলেটেড কোম্পানি সমূহের অফারে রাজি হয়ে প্রতিটি পোস্ট বা কন্টেন্ট এর বিনিময়ে ৫,০০০ থেকে ১০,০০০ টাকা পর্যন্ত আয় করতে পারেন।

২. এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ইনস্টাগ্রাম থেকে টাকা আয়ঃ-

এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ইনস্টাগ্রাম থেকে টাকা আয়

আমরা যারা অনলাইন থেকে টাকা আয় করা সম্পর্কে সচেতন রয়েছি, প্রত্যেকেই হয়তো জানি যে, এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে টাকা আয় করা যায়। তবে, এফিলিয়েট মার্কেটিং এর জন্য ইনস্টাগ্রামও একটি অন্যতম ও জনপ্রিয় মাধ্যম।

নতুনদের জন্য ছোট্ট করে একটু ওভারভিউ দিচ্ছি যে, এফিলিয়েট মার্কেটিং হলো অন্য কারোর বা কোম্পানির পণ্য নিজে বিক্রি করে দেওয়া ও সেই বিক্রিত পণ্যের লাভের অংশ থেকে কোম্পানি আপনাকে কিছু কমিশন বা বোনাস দিবে সেটাই এফিলিয়েট মার্কেটিং।

অর্থাৎ এটিকে আপনি অনলাইন সেলস ম্যান হিসেবেও চিন্তা করতে পারেন। তবে, এই সেলস ম্যান কাজের জন্য কোম্পানি আপনাকে নির্দিষ্ট কোনো বেতন দিবে না। আপনি নিজে যেই পরিমাণ পণ্য বিক্রি করতে পারবেন তার উপর ভিত্তি করেই আপনাকে বেতন বা বোনাস দেওয়া হবে।

অতিএব, যদি আপনার একাউন্টে ফলোয়ার থাকে এবং আপনি এফিলিয়েট মার্কেটিং এর প্রতি আগ্রহী হয়ে থাকেন তাহলে বিভিন্ন কোম্পানির কাছ থেকে এফিলিয়েট লিংক তৈরি করে নিতে পারেন এবং আপনার ইনস্টাগ্রাম একাউন্টে সেটি পাবলিশ করুন। উক্ত লিংক থেকে কেউ কোনো পণ্য ক্রয় করলে কোম্পানির সাথে চুক্তি অনুযায়ী আপনি কমিশন পাবেন।

উল্লেখ্য বিষয় যে, ইনফ্লোয়েন্সার ও এফিলিয়েট মার্কেটার এর মাঝে পার্থক্য রয়েছে। একজন ইনফ্লোয়েন্সার কেবল মাত্র কোনো এক কোম্পানি বা ব্র্যান্ড-কে প্রচার করেন বা ফলোয়ারদের জানিয়ে থাকেন। অন্যদিকে এফিলিয়েট মার্কেটার কোনো এক কোম্পানির পণ্য বিক্রি করেন।

আরও পড়ুন- অনলাইন ইনকাম সম্পর্কে আমাদের কিছু ভুল ধারনা

৩. ফটো বিক্রি করে ইনস্টাগ্রাম থেকে টাকা আয়ঃ-

ফটোগ্রাফির প্রতি যদি আপনার আগ্রহ থাকে তাহলে ইনস্টাগ্রামে সেই ফটো বিক্রি করে আপনি টাকা আয় করতে পারেন। তবে, ছবি বিক্রির জন্য অবশ্যই ছবিগুলো নিজের তোলা ও কোয়ালিটি সম্পন্ন হতে হবে।

ইনস্টাগ্রামে ছবি বিক্রি করার জন্য আপনার ছবি সমূহতে ওয়াটারমার্ক বসিয়ে আপলোড করুন। সেই সাথে উক্ত পোস্টে আপনার সাথে যোগাযোগ করার জন্য ই-মেইল বা মোবাইল নম্বর কিংবা অন্য কোনো সোশ্যাল মিডিয়ার লিংক উল্লেখ করে রাখতে পারেন।

ছবির প্রতি আগ্রহীগণ আপনার সাথে যোগাযোগ করে ছবি কিনে নিতে পারে এবং এইভাবে ইনস্টাগ্রামে ছবি বিক্রি করে আপনি টাকা আয় করতে পারেন।

আরও একটি টিপসঃ- ছবিকে আকর্ষণীয় করে ফুটিয়ে তোলার জন্য অবশ্যই ভাল কোনো ফটো এডিটিং অ্যাপ ব্যবহার করে এডিট করে নিবেন ও ফুল কোয়ালিটিতে ছবিটি আপলোড করার চেষ্টা করবেন।

তাছাড়া এর পাশাপাশি আপনি ছবি বিক্রি না করেও অন্যভাবে টাকা আয় করতে পারেন। যেমন- অনেক কোম্পানি ফটোগ্রাফার খুঁজে থাকেন। আপনি সেসকল কোম্পানিতে ফটোগ্রাফার হিসেবে যোগদান করে পার্ট-টাইম জব হিসেবে টাকা আয় করতে পারেন।

এছাড়া অনেক ইনফ্লোয়েন্সার তাদের ফটো এডিট করার জন্য ফটোগ্রাফারদের হায়ার করে থাকে। ইনফ্লোয়েন্সারদের ফটো শুট বা ফটো এডিট করেও আপনি টাকা আয় করতে পারেন। এসকল কাজ পাবার জন্য আপনার ইনস্টাগ্রাম একাউন্টের বায়োতে অবশ্যই উল্লেখ রাখুন যে, আপনি একজন প্রফেশনাল ফটোগ্রাফার।

৪. নিজের পণ্য বিক্রি করে ইনস্টাগ্রাম থেকে টাকা আয়ঃ-

অনেকেই রয়েছেন যারা উদ্যোক্তা হিসেবে বিভিন্ন ধরনের বিজনেস প্রতিষ্ঠা করতে চান। কিন্তু বাস্তবিক জগতে ছোট-খাটো বিজনেস শুরু করতে হলেও অনেক টাকার প্রয়োজন হয়। যার কারণে উদ্যোক্তা হবার স্বপ্ন বাস্তবায়ন করতে পারে না। যদি আপনার এরকম কোনো স্বপ্ন থাকে কিংবা আপনি ই-কমার্স বিজনেস এর প্রতি আগ্রহী হয়ে থাকেন তাহলে এই কাজটি ইনস্টাগ্রাম এর মাধ্যমেও শুরু করতে পারেন।

ইনস্টাগ্রামের শপ ফিচার-টি ব্যবহার করে আপনার পণ্য সমূহ আপলোড করতে পারেন। পণ্যের ছবির সাথে পণ্যের দাম, যোগাযোগ বা অর্ডার করার পদ্ধতি বিস্তারিতভাবে উল্লেখ করুন। যেহেতু ইনস্টাগ্রামে অসংখ্য মানুষের এক্টিভিটি রয়েছে, সুতরাং অনেকেই আপনার এসকল পণ্য ক্রয় করতে আগ্রহী হয়ে আপনার সাথে যোগাযোগ করবে বা পণ্য অর্ডার করবে।

তাছাড়া আপনি যদি বড় কোনো ই-কমার্স বিজনেস শুরু করে থাকেন তাহলে, প্রথমাবস্থায় মার্কেটিং এর জন্য ভাল একজন ইনফ্লোয়েন্সার-কে হায়ার করতে পারেন। অথবা, ইনস্টাগ্রামে যারা এফিলিয়েট মার্কেটিং এর প্রতি আগ্রহী তাদের সাথেও যোগাযোগ করে আপনার পণ্য বিক্রির পরিমাণ বাড়িয়ে নিতে পারেন।

এমনকি যদি আপনার কোনো ব্লগ সাইট বা ফেসবুক/ইউটিউব চ্যানেল থাকে তাহলে সেগুলোর কন্টেন্ট সমূহ ইনস্টাগ্রাম একাউন্টে শেয়ার করতে পারেন। এর মাধ্যমেও আপনার টাকা আয় হতে পারে।

আরও পড়ুন- টিকটক থেকে টাকা ইনকাম করার উপায়

৫. অন্য কারো ইনস্টাগ্রাম একাউন্ট প্রমোট করে টাকা আয়ঃ-

অনেক ছোট বা নতুন ইনস্টাগ্রাম ব্যবহারকারী রয়েছেন যাদের একাউন্টে ফলোয়ার বৃদ্ধির জন্য টাকা খরচ করে থাকেন। আপনি এসকল একাউন্টে-কে প্রচার করার বিনিময়ে তাদের কাছ থেকে টাকা আয় করতে পারেন।

অথবা, আপনার নিশ রিলেটেড কিছু নতুন বা কম ফলোয়ার রয়েছে এই ধরনের একাউন্ট খুঁজে বের করুন। তারপর তাদেরকে মেইল করতে পারেন যে, আপনি তাদের একাউন্ট প্রমোট করার বিনিময়ে ফলোয়ার বাড়িয়ে দিতে পারবেন। সকলে উক্ত মেইল এর মাধ্যমে রেসপন্স না করলেও অনেকেই রাজি হয়ে যাবে। আর এভাবে অন্যান্য কাজের পাশাপাশি আপনি টাকা আয় করতে পারেন।

আরও পড়ুন- ফেসবুক প্রোফাইল থেকে টাকা আয় কিভাবে

শেষ কথাঃ- প্রিয় পাঠক, ইনস্টাগ্রাম থেকে টাকা আয় সহ অন্যান্য যত সোশ্যাল মিডিয়া বা অনলাইন সেক্টর রয়েছে সবকিছুতেই ফলোয়ারদের গুরুত্ব অপরিসীম। কেননা আপনার সাথে যত বেশি ফলোয়ার বা মানুষ থাকবে আপনি যেকোনো উপায় অবলম্বন করেই তত বেশি টাকা আয় করতে পারবেন। কাজেই প্রথমাবস্থায় টাকা আয়ের দিকে গুরুত্ব না দিয়ে ফলোয়ার বৃদ্ধির প্রতি ফোকাস করুন।

তবে, শুধুমাত্র ফলোয়ার থাকলেই চলবে না। ফলোয়ারদের কাছ থেকে ভাল রেজাল্ট পাবার জন্য তাদের সাথে ভাল সম্পর্ক বজায় রাখুন। নিয়মিত তাদের কমেন্টস বা প্রশ্নের উত্তর দিন। তাদের সাথে এনগেজ থাকার চেষ্টা করুন।

আরও একটি গুরুত্বপূর্ণ কথা হলো, টাকা আয় করার উদ্দেশ্যে আপনি কোনো কাজ করলেও আপনার ফলোয়ারদের এটি বুঝতে দেওয়া যাবে না যে, আপনি কেবল টাকা আয় করাকেই গুরুত্ব দিচ্ছেন। তাদেরকে এটা বুঝানোর চেষ্টা করুন যে, আপনি তাদের উপকার করছেন। তাহলেই আপনার সফলতা দ্রুত ও স্থায়ী হবে ইনশাআল্লাহ!

’’ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার উপায়’’ আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আপনি উপরোক্ত এক বা একাধিক উপায় অবলম্বন করে ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করতে পারবেন।

আজকের আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোষ্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

১০০টি ইংরেজি কমন ডায়লগ

১০০টি ইংরেজি কমন ডায়লগ ; যা নিত্যদিন ব্যবহারযোগ্য

আজকের আর্টিকেলে ১০০টি ইংরেজি কমন ডায়লগ নিয়ে হাজির হয়েছি যা দৈনন্দিন জীবনে আমরা অনেকেই ব্যবহার …

2 comments

  1. এটা অনেক helpful celo bondu

    • প্রিয় বন্ধু, আপনার মূল্যবান সময় ব্যায় করে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য ও আমাদেরকে উৎসাহ প্রদান করার জন্য আপনাকে অনেক বেশি ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *