Breaking News

অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি (২০২১-২২) | Honours 1st Year Admission 2022

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি (২০২১-২২) / Honours 1st Year Admission Notice প্রকাশ করেছে। এই বিজ্ঞপ্তিতে আবেদন করার নিয়ম, আবেনকারীদের যোগ্যতা, সময়-সীমা সহ সকল ধরনের তথ্য ও নির্দেশনা রয়েছে।

আজকের পোস্টে গুরুত্বপূর্ণ কিছু তথ্য রয়েছে যা সকল আবেনকারী বা শিক্ষার্থীদের জানা প্রয়োজন। যদি আপনি অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি সংক্রান্ত বিষয় সম্পর্কে জানার আগ্রহী হয়ে থাকেন তাহলে আজকের পোস্টটি আপনার জন্য অনেক হেল্পফুল হবে। চলুন প্রয়োজনীয় তথ্য সমূহ জেনে নেওয়া যাক-

অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি (২০২১-২২) বিস্তারিতঃ-

আবেদন এর সময়-সীমাঃ-

অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তির কার্যক্রমে অনলাইন প্রাথমিক আবেদন ২২ মে বিকাল ৪ টা থেকে শুরু হয়ে ০৯ জুন ২০২২ তারিখ রাত ১২ টা পর্যন্ত চলবে। শিক্ষার্থীদেরকে এই সময়ের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে।

আবেদন করতে যা যা প্রয়োজন হবেঃ-

  • এসএসসি এবং এইচএসসি পরীক্ষার রোল ও রেজিষ্ট্রেশন নম্বর।
  • সচল একটি মোবাইল নম্বর। (ভেরিফিকেশন কোড, রেজাল্ট ইত্যাদির ক্ষেত্রে প্রয়োজন হবে।)
  • শিক্ষার্থীর পাসপোর্ট সাইজ এক কপি ছবি (JPG Format)
  • প্রাথমিক আবেদন ফি ২৫০ টাকা। (দোকান বা অন্য কারোর নিকট থেকে করতে চাইলে অতিরিক্ত কিছু টাকা দিতে হবে। সম্ভব হলে নিজেও আবেদন করতে পারবেন।)

বিজ্ঞান গ্রুপ যোগ্যতাঃ-

স্বীকৃত শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখা হতে ২০১৮/২০১৯ সালের এসএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ থাকতে হবে।

২০২০/২০২১ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ ৩.৫ জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

আরও পড়ুন- ছাত্র জীবনে টাকা আয় করার সেরা উপায়

মানবিক গ্রুপ যোগ্যতাঃ-

বাংলাদেশের স্বীকৃত বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা হতে ২০১৮/২০১৯ সালের এসএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ পেতে হবে।

২০২০/২০২১ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ ৩.০০ জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

ব্যবসায় শিক্ষা গ্রুপ যোগ্যতাঃ-

স্বীকৃত শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা শাখা হতে ২০১৮/২০১৯ সালের এসএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ থাকতে হবে।

২০২০/২০২১ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ ৩.৫ জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

কারিগরি বোর্ড থেকে যেসব শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেঃ-

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র এইচএসসি (ভোকেশনাল) এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্টে) ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

আরও পড়ুন- ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করার সেরা কয়েকটি টিপস

 আরও কিছু জানার বিষয়ঃ-

  • একজন আবেদনকারী প্রথমিক পর্যায়ে কেবল মাত্র এক (১) টি কলেজে আবেদন করতে পারবে। আবেদনের প্রথম পর্যায়ে কোন কলেজে চান্স না পেলে সে দ্বিতীয় মেধা তালিকা প্রকাশের জন্য অপেক্ষা করবে।
  • দ্বিতীয় মেধা তালিকায় চান্স না পেলে আবেদনকারী প্রথম রিলিজ স্লিপের মাধ্যমে নতুনভাবে পাঁচ (৫) টি কলেজে আবেদন করতে পারবে। (অতিরিক্ত ফি দিতে হবে না।)
  • আবেদনকারী প্রথম রিলিজ স্লিপে চান্স না পেলে দ্বিতীয় রিলিজ স্লিপের মাধ্যমে সাত (৭) টি কলেজে আবারও আবেদন করার সুযোগ পাবে।
  • আবেদন করার পর শিক্ষার্থীকে সংশ্লিষ্ট কলেজে আবেদন ফরম ও ফি ১১ জুন ২০২২ তারিখের মধ্যে জমা দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে জমা না দিলে আবেদন বাতিল বলে গণ্য হবে।
  • শিক্ষার্থীদেরকে বাছাই করা হবে তাদের GPA এর ভিত্তিতে। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ও প্রাপ্ত নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীর ভর্তির যোগ্যতা নির্ধারিত হবে। 
  • বাছাইকৃত শিক্ষার্থীদের ক্লাস আগামী ০৩ জুলাই ২০২২ তারিখ থেকে শুরু হবে।

আরও কিছু টিপসঃ-

যেই কলেজে আবেদন করবেন অব্যশই সেই কলেজ সম্পর্কে সবকিছু জেনে নিবেন। পাশাপাশি আপনি যেই বিষয় সম্পর্কে পড়তে আগ্রহী বা ভাল পারেন সেটিকে অবশ্যই ফাস্ট চয়েজ হিসেবে সিলেক্ট করবেন।

মনে করুন, আপনি বিজ্ঞান বিভাগের ছাত্র। জীব বিজ্ঞান বিষয়ে আপনি এ প্রাস (A+) বা ভাল রেজাল্ট করেছেন এবং যদি জীব বিজ্ঞান আপনার ভাল লাগার একটি সাবজেক্ট। তাহলে অবশ্যই আবেদন পত্রে প্রাণী বিদ্যা বা উদ্ভিদ বিদ্যা আপনার ফাস্ট চয়েজ দিবেন।

অপরদিকে এক বা দুইটি সাবজেক্ট সিলেক্ট করে আবেদন করতে যাবেন না। কলেজে যতগুলো সাবজেক্ট থাকবে ‍কিংবা আপনি যেসকল বিষয়ে পড়তে পারবেন অবশ্যই সে সকল সাবজেক্ট গুলো আবেদন পত্রে রাখবেন।

আরও পড়ুন- অনলাইন ইনকাম সম্পর্কে আমাদের কিছু ভুল ধারনা

আপনাদের সুবিধার্তে নিচে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশটি উল্লেখ করা হলো-

792sr3Q

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদনের সময়সূচি (তারিখ) ২০২২

National (NU) Honours Admission Notice 2022

প্রিয় পাঠক, আশা করছি অনার্স ১ম বর্ষ ভর্তি সম্পর্কে পুরোপুরি ধারণা দিতে পেরেছি। পোস্টটির মাধ্যমে উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সবসময় সুস্থ, সুন্দর ও নিরাপদে ভালো থাকবেন। আমাদের আরও অন্যান্য পোষ্টগুলো ভাল লাগলে অবশ্যই পড়তে পারেন। পরবতীর্তে আমাদের ওয়েবসাইটে আসার অনুরোধ করছি। আজ এই পর্যন্তই

———– ধন্যবাদ! ———–

About Bondhu24

Check Also

১০০টি ইংরেজি কমন ডায়লগ

১০০টি ইংরেজি কমন ডায়লগ ; যা নিত্যদিন ব্যবহারযোগ্য

আজকের আর্টিকেলে ১০০টি ইংরেজি কমন ডায়লগ নিয়ে হাজির হয়েছি যা দৈনন্দিন জীবনে আমরা অনেকেই ব্যবহার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *